• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

টাক মাথার মানুষদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি, গবেষণা

লাইফস্টাইল ডেস্ক

  ০৭ জুন ২০২০, ১৬:২২
Bald head, corona infection, risk, research
প্রতীকী ছবি।

যাদের মাথা থেকে চুল ঝরে ঝরে মাথা হালকা হয়ে গেছে, টাক পড়েছে তাদের জন্য দুঃসংবাদ দিয়েছে গবেষকরা। সম্প্রতি একদল মার্কিন গবেষক জানিয়েছেন, যাদের মাথায় চুল কম, তাদের মধ্যে করোনা সংক্রমণের ঝুঁকি বেশি!

‘আমেরিকান অ্যাকাডেমি অব ডারামাটোলজি’ নামের পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই দাবি করেছেন একদল গবেষক। এই নতুন করোনা আশঙ্কার নাম দেওয়া হয়েছে ‘গ্যাব্রিন সাইন’। জানা গেছে, সম্প্রতি করোনা আক্রান্ত হয়ে এক মার্কিন চিকিৎসক ডঃ ফ্র্যাঙ্ক গ্যাব্রিনের মৃত্যুর পরেই এই নতুন করোনা আশঙ্কার নাম দেওয়া হয়েছে ‘গ্যাব্রিন সাইন’। বলা বাহুল্য, গ্যাব্রিনের মাথাতেও চুল কম ছিল বা টাক ছিল।

আমেরিকার ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কার্লোস ওয়াম্বিয়ার জানান, মাথায় চুল কম থাকলে করোনা সংক্রমণের ঝুঁকি ও তার প্রভাব অনেকটাই বেশি হয়। করোনায় এর আগে দেখা গেছে, ভাইরাসে আক্রান্ত ও মৃতের তালিকায় নারীদের তুলনায় পুরুষের সংখ্যাই বেশি।

এ পর্যন্ত একাধিক গবেষণায় দেখা গেছে, মূলত পুরুষের সঙ্গে নারীদের জীবনযাত্রা ও প্রতিরোধ ক্ষমতার পার্থক্যই এর জন্য দায়ী। এ বার তার সঙ্গে যুক্ত হলো এই ‘গ্যাব্রিন সাইন’।

‘আমেরিকান অ্যাকাডেমি অব ডারামাটোলজি’ নামের পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে অধ্যাপক ওয়াম্বিয়ার জানান, স্পেনের মাদ্রিদের তিনটি হাসপাতালে করোনা আক্রান্ত ১২২ জন রোগীর মধ্যে ৭৯ শতাংশ পুরুষের মাথাতেই চুল নেই বা খুব কম রয়েছে। গবেষণায় দাবি করা হয়েছে, যাদের চুল কম, তাদের শরীরেই ভাইরাসের সংক্রমণ অন্যান্য রোগীদের তুলনায় অনেক বেশি দেখা গেছে।

মার্কিন গবেষকরা জানান, পুরুষদের চুল ঝরে পড়ার ক্ষেত্রে তাদের শরীর থেকে নিঃসৃত এন্ড্রোজেন হরমোনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাদের দাবি, করোনাভাইরাসের সংক্রমণের গতিও বাড়িয়ে দেয় এই এন্ড্রোজেন হরমোন।

তবে ব্রাউন বিশ্ববিদ্যালয়ের এই তত্ত্ব মেনে নিতে নারাজ একদল বিজ্ঞানী। তাদের মতে এই সমীক্ষার রিপোর্ট অসম্পূর্ণ। কারণ, এই রিপোর্টে রোগীদের বয়সের কোনও উল্লেখ নেই। তার উপর ৫০ থেকে ৭০ বছরের বেশি বয়সী মানুষের মধ্যে করোনার ঝুঁকি এমনিতেই বেশি। তাই এ ক্ষেত্রে ঠিক কোন বয়সের আক্রান্তদের কথা বলা হয়েছে তা স্পষ্ট নয়। তাছাড়া, এন্ড্রোজেন হরমোন যে করোনা সংক্রমণের গতি বাড়িয়ে দেয়, তার কোনও সরাসরি তথ্য-প্রমাণ দিতে পারেননি ব্রাউন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাই তাদের তত্ত্বের উপর ভিত্তি করে কোনও সিদ্ধান্তে পৌঁছানো যাবে না।
জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
খাদ্য নিরাপত্তা টেকসই করতে গবেষণায় জোর দেওয়ার আহ্বান কৃষিমন্ত্রীর
নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো গবেষণায় হাতেখড়ি অনুষ্ঠিত
অতি অগ্নিঝুঁকিতে রাজধানীর যেসব রেস্তোরাঁ ও শপিংমল
X
Fresh