itel
logo
  • ঢাকা রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ২৯ জন, আক্রান্ত ৩২৮৮ জন, সুস্থ হয়েছেন ২৬৭৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

দাড়ি ঘন ও বড় করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
|  ০৩ জুন ২০২০, ১৭:০৮ | আপডেট : ০৩ জুন ২০২০, ১৭:৫৯
Beard, thick and large, method
মডেল- মুশফিকুর রহমান।
দাড়ি বড় ও ঘন করা নিয়ে অনেকেই চিন্তিত। এজন্য যখন যে পরামর্শ দেন সেই অনুযায়ী চলার চেষ্টা করেন। তবে তেল বা ক্রিমে দাড়ি লম্বা বা ঘন হয় এমন প্রমাণ পাওয়া যায় না। সেই হিসেবে বিভিন্ন খাদ্য উপাদানে অনেক কাজ করে বলে জানা যায়।

প্রতিদিন একজন পুরুষ যে খাদ্যগুলো গ্রহণ করেন, সেগুলো দেহের প্রতিটি দিককে উন্নত করতে সহায়তা করে। তবে বিশেষ কিছু খাবার বিভিন্ন দিক উন্নত করার পাশাপাশি দাড়ির বৃদ্ধিতে কাজ করে। দাড়ির বৃদ্ধি পুরুষ হরমোন টেস্টোস্টেরন এবং ডিএইচটি (একটি অ্যান্ড্রোজেন যা পুরুষ লিঙ্গকে পুরুষ বৈশিষ্ট্য প্রদানে সহায়তা করে) উৎপাদন দ্বারা পরিচালিত হয় এবং এটি আপনার ডায়েট দ্বারা নিয়ন্ত্রণ করা যেতে পারে। ফেসিয়াল হেয়ার গ্রোথ পুরুষ হরমোন ডিএইচটি এবং টেস্টোস্টেরন দ্বারা সম্পূর্ণভাবে নিয়ন্ত্রিত হয়। নির্দিষ্ট কিছু খাবার গ্রহণ করা বাড়ালে এই দুটি হরমোনের মাত্রাও বাড়ে, যার ফলে প্রাকৃতিকভাবে ফেসিয়াল হেয়ার বৃদ্ধি হয়। এর সাথে সাথে খনিজ এবং ভিটামিনগুলোর মতো উপাদানগুলোও আপনার দাড়ির বৃদ্ধিতে প্রধান ভূমিকা পালন করে।

যুক্তরাষ্ট্রের ডায়েটিক অ্যাসোসিয়েশনের মতে, পুষ্টি যেগুলো আপনার হার্ট এবং অন্যান্য বড় অঙ্গগুলোতে ইতিবাচক প্রভাব ফেলে তা আপনার ত্বক এবং চুলেও একই প্রভাব ফেলবে। 

 

গবেষণা অনুসারে, আপনার প্রতিদিনের ডায়েটে নিম্নলিখিত খাবারগুলো অন্তর্ভুক্ত করতে পারেন, এগুলো আপনার দাড়ি বৃদ্ধি করতে সহায়তা করবে। 

দাড়ি বৃদ্ধিতে সহায়তা করে যে খাদ্যগুলো 

ডিম 
বায়োটিন সমৃদ্ধ, নিয়মিত ডিমের ব্যবহার এই উদ্দেশ্যে অত্যন্ত কার্যকর। ডিম বায়োটিনের অন্যতম উৎস যা দাড়ি বৃদ্ধির সেরা পুষ্টি হিসেবে বিবেচিত হতে পারে। এটি দাড়ির ঘনত্ব বাড়াতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে যে, বায়োটিনের অভাব দাড়ির চুলের বৃদ্ধি কমাতে পারে। 

মাছ
মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড উপস্থিত থাকে, এটি ফ্যাটের একটি ভালো উৎস এবং দেহে প্রোটিনের উৎপাদনে সাহায্য করে, উভয়ই দাড়ি বৃদ্ধির জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আপনার দাড়ি বৃদ্ধিতে আপনি তৈলাক্ত মাছ যেমন - টুনা, স্যালমন, সার্ডিন, ইত্যাদি খেতে পারেন।

সবুজ শাকসবজি
ভিটামিন ই সমৃদ্ধ সবুজ শাকসবজি, যেমন - পাতা কপি, পালংশাক, ইত্যাদি আপনার প্রতিদিনের ডায়েটে অবশ্যই অন্তর্ভুক্ত করুন, যদি আপনি ফেসিয়াল হেয়ার বৃদ্ধি করতে চান। কারণ, ভিটামিন-ই দাড়ির চুল নরম করে এবং হেয়ার ফলিকলে রক্ত প্রবাহ বৃদ্ধি করে, যার ফলে ফেসিয়াল হেয়ার বৃদ্ধি পায়।

কিশমিশ
দাড়ি বৃদ্ধিতে অন্যতম সহায়ক খাদ্য হল কিশমিশ। বোরনের একটি প্রাকৃতিক উৎস, কিশমিশ খাওয়া ফেসিয়াল হেয়ার বৃদ্ধিতে সহায়তা করতে পারে

 

কমলার রস
ভিটামিন সি সমৃদ্ধ, এই ফলের রস দাড়ির বৃদ্ধির দুর্দান্ত উপায়। কমলার রসে থাকা ভিটামিন সি সিবামের উৎপাদন করে এবং আপনার দাড়ি বৃদ্ধি ঘন হতে সাহায্য করে।

ব্রাজিলিয়ান নাটস্
সেলেনিয়ামের একটি সমৃদ্ধ উৎস, ব্রাজিলিয়ান নাটস্ আপনার দাড়ি বৃদ্ধিতে সাহায্য করতে পারে। খনিজ সেলেনিয়াম চুলের বৃদ্ধিতে কেন্দ্রীয় ভূমিকা পালন করে, তাই উপকারিতা পেতে নিয়মিত বাদাম খান।

পিন্টো বিন
পিন্টো বিন ফেসিয়াল হেয়ার বৃদ্ধির জন্য অত্যন্ত উপকারী। ত্বক এবং চুল মূলত কেরাটিন দিয়ে গঠিত, এটি একটি স্ট্রাকচারাল প্রোটিন যা গ্লাইসিন এবং প্রোলিন নামক অ্যামিনো অ্যাসিড দ্বারা তৈরি, যা শরীরে চুল, নখ এবং ত্বক গঠনে ব্যবহৃত হয়।

জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৯৬৭৯ ৭০৭২১ ১৯৯৭
বিশ্ব ১১১৯০৬৭৮ ৬২৯৭৯১০ ৫২৯১১৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়