• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

টিকা আবিষ্কার কী করোনা থেকে মুক্তি দেবে?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ মে ২০২০, ১৬:০১
Will the discovery of the vaccine free you from corona?
ফাইল ছবি

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস তেমনই একটি ভাইরাস। যার এখন পর্যন্ত কোনো টিকা আবিষ্কার হয়নি। এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতা হচ্ছে একমাত্র পথ।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্রুত টিকা আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিশ্বের একাধিক দেশের বিজ্ঞানী ও গবেষকরা। তবে প্রশ্ন হচ্ছে টিকা আবিষ্কার করলেই কী করোনাভাইরাস থেকে পুরোপুরি মুক্তি মিলবে। টিকা আবিষ্কারের ফলে করোনা সংক্রমণ অনেকটা রোধ করা গেলেও এই ভাইরাসকে সম্পূর্ণ নিমূল করা সম্ভব নয় বলে মনে করছেন মার্কিন বিশেষজ্ঞরা।

সম্প্রতি ওয়াশিংটন পোস্টে প্রকাশিত একটি প্রতিবেদনে মার্কিন বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রতিষেধক বা টিকা আবিষ্কারের পরেও হয়তো কয়েক দশক পৃথিবীতে থেকে যাবে করোনাভাইরাস।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা জানিয়েছেন, হাম, চিকেন পক্স, এইচআইভির ভাইরাসের মতো প্রতিষেধক আবিষ্কারের পরেও হয়তো কয়েক দশক থেকে যাবে এই ভাইরাস। কারণ সব মহামারীর ক্ষেত্রেই এমনটা দেখা গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) বিশেষজ্ঞ চিকিৎসক ডেভিড নাবারো বলেন, অনেক ভাইরাসের এখনো টিকা আবিষ্কার করা সম্ভব হয়নি। এইচআইভির টিকা এখনও আবিষ্কার করা যায়নি। বিগত কয়েক দশক ধরে এটি প্রাণ কেড়েছে লাখো মানুষের।

তাই করোনার প্রতিষেধক আদৌ তৈরি করা সম্ভব হবে কি না, সে ব্যাপারে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। তবে আশার কথাও জানিয়েছেন মার্কিন বিশেষজ্ঞরা।

ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে তারা জানান, সময়ে সঙ্গে সঙ্গে শক্তি ক্ষয় হবে করোনাভাইরাসের। মানুষের শরীরেও হয়তো এই ভাইরাসের প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যাবে। আর এর মধ্যেই করোনার টিকা ও ওষুধও আবিষ্কার হবে।

সূত্র: জিনিউজ

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
গরমে মেঝেতে ঘুমালে স্বাস্থ্যের ওপর যে প্রভাব পড়ে
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
X
Fresh