itel
logo
  • ঢাকা রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ২৯ জন, আক্রান্ত ৩২৮৮ জন, সুস্থ হয়েছেন ২৬৭৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

লকডাউনে কনুই ও হাঁটুর কালো দাগ দূর করবেন কীভাবে?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ মে ২০২০, ১১:২১ | আপডেট : ২৬ মে ২০২০, ১৩:০৯
How to remove black spots on elbows and knees in lockdown?
ফাইল ছবি
লকডাউনে প্রত্যেকের কাজই প্রায় দ্বিগুণ বেড়ে গেছে। অফিসের কাজের পাশাপাশি সমানতালে চালাতে হচ্ছে ঘরকন্নার কাজ, পরিবারের সকলকে দেখভাল করা। এসব করতে গিয়ে নিজের প্রতি অবহেলা করে ফেললে কিন্তু মুশকিল! হাজার কাজের ফাঁকেও তাই অন্তত একটা কি দুটো ঘণ্টা বের করে নিতেই হবে নিজের জন্য!

এদিকে যারা ফ্যাশন সচেতন অনেকেই চিন্তিত থাকেন কনুই এবং হাঁটুর কালো দাগ নিয়ে। ঘষা কিংবা চাপের কারণে কালো হয়ে যায় আমাদের হাতের কনুই এবং হাঁটুর ঘন চামড়া। টেবিলে কনুইতে ভর দেয়ার সময় হাঁটু গেড়ে বসলে হয় এই দাগ। যার কারণে বিব্রতকর পরিস্থিতিতে পরতে হয় অনেককে। এই দাগের কারণে পরা যায় না শর্ট প্যান্ট বা শর্ট হাতার জামা।        

ঠিক মতো ত্বকের যত্ন নিলেই দূর হয়ে যায় এ দাগ। জেনে নিন কীভাবে ঘরে বসে সহজেই কয়েকটি উপাদান দিয়ে তুলে ফেলতে পারবেন কনুই ও হাঁটুর দাগ। 

এলভেরা মাস্ক  
এলভেরার পাতার ভেতর থেকে জেল বের করে নিন। অর্ধেকটি টমেটো পেস্ট করে এলভেরা জেলের সঙ্গে মিশিয়ে কনুই এবং হাঁটুতে লাগিয়ে নিন। ১৫-২০ পর তা শুখিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এলভেরা আপনার ত্বককে রাখবে মসৃণ এবং টমেটো কালো দাগ দূর করতে সাহায্য করবে।

পাতিলেবু
পাতিলেবুতে আছে অ্যাসিড। যা ব্লিচ করার ক্ষেত্রে দারুণ কার্যকরী। যে কোনও দাগ দূর করতে লেবু ব্যবহার করা হয়। কালো হয়ে যাওয়া অংশে লেবুর রস লাগান। ১০ মিনিট রেখে দিন। এবার, হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। অন্তত, ২ সপ্তাহ ধরে এভাবে লেবুর রস ব্যবহার করলে ফল পাবেন হাতেনাতে।

নারিকেল তেলের প্যাক
৩ টেবিল চামচ নারিকেল তেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে হাঁটু এবং কনুইতে মেসেজ করুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি ধুয়ে ফেলুন। নারিকেল তেল এবং লেবুর রস আপনার ত্বকের শুষ্কতা দূর করে ত্বককে রাখবে উজ্জ্বল এবং জীবাণু মুক্ত। 

দুধের স্ক্রাব 
একটি বাটিতে ২ টেবিল চামচ বেকিং সোডা নিয়ে তাঁর সঙ্গে ৩ চা চামচ ঠাণ্ডা দুধ ভালভাবে মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। কালো জায়গায় স্ক্রাবটি লাগিয়ে শুখাতে দিন। এই স্ক্রাবটি ত্বকের কোনো ক্ষতি না করে দাগ দূর করে ফেলবে।

দইয়ের মাস্ক
হাঁটু এবং কনুইয়ের কালো দাগ দূর করার জন্য ভিনেগার ও ত্বক দইয়ের কোনো তুলনা হয় না। এই কালো দাগ দূর করার জন্য ২ চা চামচ ভিনেগারের সঙ্গে ৩ টেবিল চামচ টক দই মিশিয়ে লাগাই। মাস্ক আপনার ত্বককে রাখবে কোমল, মসৃণ এবং পরিষ্কার।

অলিভ অয়েল ও চিনি
অলিভ অয়েল ও চিনি মিশিয়ে নিন। স্ক্রাবার হিসেবে খুব ভালো কাজ দেয় এই মিশ্রণটি। ত্বকের মরা কোষ দূর করতে এবং ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে দারুণ কাজ দেয় এটি। ত্বক নরম করতেও সাহায্য করে অলিভ অয়েল।

সূত্র: ইন্ডিয়া টাইমস

এস 

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৯৬৭৯ ৭০৭২১ ১৯৯৭
বিশ্ব ১১৩৮২৯৫৪ ৬৪৪০২০৭ ৫৩৩৪৭৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়