logo
  • ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন, আক্রান্ত ১ হাজার ১৬৬ জন ও সুস্থ হয়েছেন ২৪৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

লকডাউনে কী খাবেন, কীভাবে সুস্থ রাখবেন নিজেকে?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ মে ২০২০, ০৯:০৮ | আপডেট : ২৪ মে ২০২০, ১১:৪৯
What to eat in lockdown, how to keep yourself healthy?
লকডাউনে সুস্থ থাকতে বদলাতে হবে খাবার তালিকা সঙ্গে খাদ্যাভ্যাসও
করোনাভাইরাসের সংক্রমণে ধীরে ধীরে দেশের পরিস্থিতি খারাপের দিকেই নিয়ে যাচ্ছে। একদিকে যেমন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা, তেমনি প্রতিদিন এক এক করে মৃতের সংখ্যাও বাড়ছে।

সংক্রমণ থেকে বাঁচতে সকলকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। করোনা সতর্কতার জেরে গৃহবন্দি অবস্থায় অর্থাৎ হোম কোয়ারেন্টাইনে থাকাকালীন আপনি হয়তো ভাবছেন কী খাবেন, কোন কোন ধরনের খাবার বাড়িতে মজুত রাখবেন! কী হবে এই সময়ে আপনার ডায়েট চার্ট? 

তাহলে চলুন এ বিষয়ে জেনে নেয়া যাক...

এই সময় প্রত্যেকেই গৃহবন্দি। পার্ক, জিম— সবই বন্ধ। তাই ঘরেই নিয়মিত শরীরচর্চা চালিয়ে যেতে পারেন। এর ফলে শারীরিক ও মানসিকভাবে চাঙ্গা থাকা যায় সহজেই। আর এই পরিস্থিতিতে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকাটা খুবই জরুরি।

এ সময় ঠিক কী ধরনের খাওয়া-দাওয়া করবেন?

পুষ্টিবিদদের মতে, গৃহবন্দি অবস্থায় বাড়িতেই বিভিন্ন রকম সুপ বানিয়ে নিতে পারেন যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও প্রতিদিন ডিম আর দুধ যেন খাবারের তালিকায় থাকে। কারণ, ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা আপনার শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করবে। এই সময় স্বাস্থ্য ভালো রাখতে ফল ও সবুজ শাক-সবজি বেশি করে খাওয়ার চেষ্টা করুন। এর ফলে ভালো থাকবে শরীর, ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

কাজে ব্যস্ত থাকার জন্যই আমরা সময় মতো নিজের খাবার খেতে পারি না। এর ফলে অনেক রকমের শারীরিক সমস্যা দেখা দেয়। কিন্তু এই লকডাউনে থাকাকালীন সময় মতো নিজের খাবার খেয়ে নেয়ার সুযোগ পাবেন। যে কোনও রকমের তৈলাক্ত খাবার, ঝাল, মশলাদার খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। দিনে অন্তত একবার করে ফলের শরবত, পাতিলেবুর শরবত খান যা আপনার শরীর ঠাণ্ডা রাখবে তার সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

এ ছাড়াও অনেকেই ডায়েটের জন্য বিভিন্ন পুষ্টি-উপাদান (optimum Nutrition food) ব্যবহার করেন। কিন্তু অবশ্যই সেটি যেন পুষ্টিবিদদের মতে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হয়। 

সূত্র: জিনিউজ

এস

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৬৭৫১ ৭৫৭৯ ৫২২
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়