smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭

ঘরবন্দি থেকেও পায়ের গোড়ালি ফাটছে?

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

|  ২৩ মে ২০২০, ১৬:৩৫ | আপডেট : ২৩ মে ২০২০, ২১:১৭
ঘরবন্দি থেকেও পায়ের গোড়ালি ফাটছে?
ফাইল ছবি
প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবল রোধে বিশ্বজুড়ে চলছে লকডাউন। এরই ধারাবাহিকতায় ঘরবন্দি সবাই। এরই মাঝে বাতাসে গ্রীষ্মের আভাস। এই সময়টায় নানা কারণে ত্বক রুক্ষ হয়ে যায়। এমন গরমের সময়ও অনেকের পায়ের গোড়ালি ফেটে যায়। পায়ের গোড়ালি ফাটার সমস্যা শীতকালেই বেশি দেখা যায়। তবে কারও কারও সারা বছরই এ সমস্যা থাকে।

এ ক্ষেত্রে জেনে নিন ঘরোয়া উপায়ে কীভাবে দূর করবেন গোড়ালি ফাটা-

* গামলায় কুসুম গরম পানির সঙ্গে আধা কাপ দুধ ও একমুঠো গোলাপের পাপড়ি ও কয়েকটি নিম পাতা নিয়ে মেশান। ১ চা চামচ তেল ও কয়েক ফোটা এসেনশিয়াল অয়েল দিয়ে পা ভিজিয়ে রাখুন। ২০ মিনিট পর ঘষে ঘষে পরিষ্কার করুন গোড়ালি।

* অলিভ অয়েল, আমন্ড অয়েল ও ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে রাতে ঘুমানোর আগে ম্যাসাজ করুন গোড়ালিতে। পেট্রোলিয়াম জেলি লাগান সবশেষে। পরদিন সকালে ধুয়ে ফেলুন গোড়ালি।

* প্রথমে গোড়ালি ভিজাতে হবে। পরে লবণের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে পিউমিস স্টোন ও লবণের মিশ্রণ দিয়ে ঘষুন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

পা না ফাটলেও গোড়ালির ত্বক শুষ্ক হয়ে যায়। শরীরের সবচেয়ে বেশি চাপ পড়ে পায়ের গোড়ালিতে। আর তাইতো পায়ের গোড়ালি ফেটে যায়। এছাড়াও শুষ্ক আবহাওয়াতে পায়ের গোড়ালি বাইরে থাকে। যে কারণেও পায়ের গোড়ালি ফাটতে পারে। রাস্তার ধূলাবালি বা মাটির সংস্পর্শেও অনেক সময় গোড়ালি ফাটে। গোড়ালি ফাটা খুবই কষ্টকর। অনেক সময় রক্ত পর্যন্ত পড়ে। পায়ের ত্বকের যত্ন নিলে এই সমস্যা ঠিক হয়ে যাবে। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এস

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০১৫৮৬ ৩১৮১২৩ ৫৮৩৮
বিশ্ব ৪,৩৮,৪৪,৫১০ ৩,২২,১৩,৭৫১ ১১,৬৫,৪৫৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়