logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ জন, সুস্থ ৪৭০ জন, ৫০টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে ১২৫১০টি: স্বাস্থ্য অধিদপ্তর

করোনা থেকে বাঁচতে হলে যা করা যাবে না 

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ মে ২০২০, ১৪:২৩ | আপডেট : ১৭ মে ২০২০, ১৫:৪৪
What can't be done to survive from Corona
প্রতিকী ছবি
মহামারী কোভিড-19 করোনাভাইরাস নিয়ে প্রতিনিয়ত গবেষণা চলছে। তবে পৃথিবীর মানুষ কবে এই ভাইরাস থেকে মুক্তি পাবে সে বিষয়ে বিজ্ঞানীরা সুনির্দিষ্ট করে এখনও কোনও কিছুই বলতে পারছেন না। বিজ্ঞানীরা বলছেন, এখনই কিছু  বলা যাচ্ছে না। আর এখনও যেহেতু এই ভাইরাসের কোনো
টিকা বা প্রতিষেধক আবিষ্কার হয়নি তাই বাঁচার একমাত্র উপায় হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ধীরে ধীরে অদৃশ্য এই শত্রুর সঙ্গে বসবাসের কৌশল শিখে নিতে হবে। যেভাবে ডেঙ্গু ও এইডসের সঙ্গে মিলেমিশে আছেন, সেভাবে।

বিশেষজ্ঞরা বার বারই বলছেন, মুখ, নাক, চোখ দিয়ে শরীরে করোনা ভাইরাস প্রবেশ করতে পারে। কেননা, নিজের অজান্তেই আমরা সারাদিনে অসংখ্যবার মুখে, চোখে হাত দিয়ে ফেলি। 

তাই করোনা সংক্রমণ থেকে বাঁচার জন্য বাইরে বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক বলছেন বিশেষজ্ঞরা। এমনকি কথা বলার সময় দু’জন মানুষের মাঝে এক মিটার শারীরিক দূরত্ব রাখার কথা বললেন তা আমরা অনেকেই মানছি না।

সম্প্রতি যুক্তরাষ্টের একটি স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইনে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, একজন মানুষ প্রতি ঘণ্টায় অন্তত ১৬ বার নিজের মুখে হাত দেন। 

এদিকে অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের ২৬ জন মেডিকেল স্টুডেন্টের ওপর করা এক সমীক্ষায় দেখা যায়, নিজেদের অজান্তেই এক ঘণ্টায় একজন ছাত্র গড়ে ২৩ বার নিজের চোখ, নাক, কান এবং মুখে হাত দিচ্ছেন। শরীরের এই অংশগুলো দিয়ে সহজেই ভাইরাস, ব্যাক্টেরিয়া শরীরে প্রবেশ করতে পারে। 

নিজেকে করোনা সংক্রমণ থেকে রক্ষা করতে বার বার ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার অভ্যাস তৈরি করুন। বাইরে থাকলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। এছাড়া নিজেকে মনে করিয়ে দিন, যাই হোক চোখে, মুখে হাত দেবেন না।

এস

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৫১৪০ ১১৫৯০ ৭৪৬
বিশ্ব ৬৫৬৮৫১০ ৩১৬৯২৪৩ ৩৮৭৯৫৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়