logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৪১ জন শনাক্ত, মৃত্যু ২২ জন, সুস্থ হয়েছেন ৩৪৬ জন, ৪৮টি ল্যাবে ৮০১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

সর্দি-কাশি সারাতে ওষুধ খাওয়ার প্রয়োজন নেই

লাইফষ্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ মে ২০২০, ২২:৫১ | আপডেট : ১৭ মে ২০২০, ১০:৩৫
There is no need to take medicine to cure cold and cough
আদা গাছ
আবহাওয়া পরিবর্তনের কারণে এখন অনেকে সর্দি-কাশিতে ভুগছেন। সাধারণ সর্দি-কাশিতে তেমন কোনো ওষুধ খাওয়ার প্রয়োজন হয় না। কিছু খাবার রয়েছে যেগুলোতে সর্দি-কাশির মতো সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা রয়েছে।

শুধু তাই নয়, ওজন নিয়ন্ত্রণ, উচ্চ রক্তচাপ, নিম্ন রক্তচাপ ও বদহজমের সমস্যাও দূর করে। ত্বক, চুল, বদহজম, উচ্চ রক্তচাপ- সবকিছুর জন্যই সবুজ শাক-সবজি খুব উপকারি।

সর্দি-কাশি

সর্দি কাশিতে ভুগলে খেতে পারেন মুলো, আদা. রসুন, তুলসী ও গাজরের রস। সব সবজি সর্দি-কাশি সারাতে খুব ভালো কাজ করে।

অতিরিক্ত ওজন কমাতে

অতিরিক্ত ওজন কমাতে সকালবেলা খালি পেটে লেবুর পানি পান করুন। উষ্ণ পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খেলে উপকার পাবেন।

এছাড়া আছে লাল রসালো সবজি হচ্ছে কম ক্যালোরি যুক্ত খাবার, যেগুলোর মধ্যে কার্বোহাইড্রেটের পরিমাণ খুবই কম থাকে। এর মধ্যে পানির মাত্রা বেশি থাকার জন্য পেট ভরা ভরা লাগে। সেই সঙ্গে হজম শক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

উচ্চ রক্তচাপ

গাজর ও আঙুরের রস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভালো কাজ করে। যাদের উচ্চ রক্তচাপজনিত সমস্যা রয়েছে তারা নিজেদের ডায়েটে এসব খাবার রাখুন।

নিম্ন রক্তচাপ

নিম্ন রক্তচাপজনিত সমস্যায় মিষ্টি ফলের রস খুবই উপকারী। তবে টক জাতীয় ফলের থেকে দূরে থাকবেন। আঙুর ও মুসাম্বির রস আপনার জন্য খুবই উপকারী।

বদহজমের সমস্যা

পেটের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, বদহজমে খেতে পারেন গাজর, পালং, শসা, মুসাম্বি, কমলালেবু এবং মৌসুমি ফল ও সবজি। এতে পেটার সমস্যা দূর হবে ও শরীর সুস্থ থাকবে।

জ্বর, ঠাণ্ডা, হাঁচি, কাশি হলেই ঘাবড়ে যাবেন না। করোনা মনে করে টেস্টের জন্য অযথাই দৌঁড়ঝাপ করবেন না। সচেতন হোন অন্যকেও সচেতন করুন।

সূত্র: এনডিটিভি

এস
 

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৮২৯২ ৭৯২৫ ৫৪৪
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়