• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনা প্রতিরোধে ফুসফুস সুস্থ রাখতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ মে ২০২০, ১৬:২৩
What to do to keep the lungs healthy to prevent corona
ফাইল ছবি

বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে কোভিড-19 করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনাভাইরাসের সাধারণ উপসর্গ হল জ্বর, সর্দি, কাশি, হাঁচি বা গলাব্যথা। শেষ পর্যন্ত এই ভাইরাস ফুসফুসে আঘাত হানে। এতে রোগীর শ্বাসকষ্ট দেখা দেয়। এমনকি এতে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেছেন, যারা আক্রান্ত হয়েছেন তারা বিশেষভাবে রোগ প্রতিরোধ ক্ষমতাবৃদ্ধির দিকে নজর দেবেন। সবসময় মানসিকভাবে প্রফুল্ল থাকবেন ভেঙে পড়লে রোগ প্রতিরোধ ক্ষমতা ভেঙে যায়, এজন্য রীতিমতো ফুসফুস ও শ্বাসযন্ত্রের ব্যায়াম চালিয়ে যেতে হবে। কারণ অনেক সময় কাশির সঙ্গে শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। এজন্য নিয়মিতভাবে শ্বাসযন্ত্রের ব্যায়াম চালিয়ে যেতে হবে। গভীরভাবে শ্বাস নেয়া ও শ্বাস ছাড়া এ প্রক্রিয়াতেও ফুসফুসের ব্যায়াম করা সম্ভব। কাজেই এভাবে ব্যায়াম করে ফুসফুসকে সক্রিয় রাখবেন। বেশি করে তরল খাবার খাবেন পানিও খাবেন। মৃদু কুসুম গরম পানি ব্যবহার করবেন সাথে আদা চা এবং মসলা চাও পানি দিয়ে গার্গল করে সে পানি খেতে পারবেন এভাবে উপকার পাওয়া যাবে।

শুধু করোনাভাইরাসই নয় অন্য যেকোনও রোগ থেকে বাঁচতে হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। আর ফুসফুসকে শক্তিশালী করে তুলতে তো হবেই। কিছু শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। দ্রুত হাঁটা ও সাঁতার কাটার মতো শারীরিক ব্যায়াম যেমন হার্টের স্বাস্থ্য উন্নত করে, তেমনি শ্বাস ব্যায়ামে ফুসফুসকে আরও শক্তিশালী করতে পারে।

ব্রিটিশ লাং ফাউন্ডেশনের মতে, গভীর শ্বাস ব্যায়াম নিউমোনিয়ার পর ফুসফুস থেকে শ্লেষ্মা দূর করে অধিক বায়ু সঞ্চালনে সাহায্য করতে পারে। এ ব্যায়াম করতে ৫-১০ বার গভীর শ্বাস নিতে হবে। তারপর কয়েক বার জোরে কাশি দিয়ে রিপিট করতে হবে। এতে ফুসফুস আরও শক্তিশালী হবে।