• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনা থেকে সুরক্ষায় কোন ধরনের খাবার খাবেন?

অনলাইন ডেস্ক
  ১১ মে ২০২০, ১১:২৯
করোনা থেকে সুরক্ষায় কোন ধরনের খাবার খাবেন?
ফাইল ছবি

কোভিড-19 করোনাভাইরাসের তাণ্ডবে স্তব্ধ পুরো পৃথিবী। ক্রমাগত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাংলাদেশও এর বাইরে নয়। দেশে চলমান অঘোষিত লকডাউনে সবাইকে বাসায় অবস্থান করতে বলা হচ্ছে। এ রোগের সংক্রমণ থেকে রক্ষা পেতে ঘরবন্দি রয়েছেন বিশ্বের মানুষ। নেয়া হচ্ছে অনেক পদক্ষেপও। সবচেয়ে বড় করণীয় হলো ভয় দূর করে সচেতন হওয়া, পরিস্কার পরিচ্ছন্ন রাখা।

করোনা থেকে বাঁচতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বড় একটি বিষয়। এজন্য দরকার খাওয়া দাওয়া। করোনা থেকে সুরক্ষায় কী ধরনের খাবার খেতে হবে এবং কী ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে– এসব বিষয়ে পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

খাবার গ্রহণের বিষয়ে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, পানি বেশি করে খাবেন। তরল খাবার বেশি করে খাবেন। ভিটামিন সি সমৃদ্ধ খাবার- টাটকা শাকসবজি, ফলমূল, সবুজ শাকসবজি খাবেন। প্রোটিনসমৃদ্ধ খাবার খাবেন। প্রোটিনের সবচেয়ে ভালো উৎস ডিম। আমরা নিয়মিত ডিম খেতে পারি। যাদের ফ্যাটের সমস্যা আছে, তারা কুসুমটা বাদ দিয়ে ডিমের সাদা অংশটুকু খেতে পারেন। সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। এটা পুরোটাই প্রোটিন আসলে। মাছ, মাংস সংগ্রহ না করতে পারলেও আমার মনে হয়, ডিমটা সংগ্রহ করতে পারি সবাই।

স্বাস্থ্য বিধি মেনে চলার বিষয়ে নাসিমা সুলতানা বলেন, আপনার সুস্থতা আপনার হাতে। আপনি যত বেশি সচেতন থাকবেন, তত বেশি সুস্থ থাকবেন। নিয়মিতভাবে সাবান পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধুবেন। শারীরিক দূরুত্ব বজায় রেখে চলবেন এবং কোনও ধরনের সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন না। মসজিদে নামাজ পড়তে গেলে অবশ্যই শারীরিক দূরত্ব বজায় রেখে নামাজ পড়বেন। সবসময় মাস্ক পরবেন।

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
হিলিতে তীব্র গরমে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ
ওজন কমাবে ফাইবার সমৃদ্ধ এই ৫ খাবার
গরমে শিশুর যত্নে যা করবেন
X
Fresh