• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাসে কারা বেশি ঝুঁকিতে?

অনলাইন ডেস্ক
  ১১ মে ২০২০, ১০:৫৫
করোনাভাইরাসে কারা বেশি ঝুঁকিতে?
প্রতিকী ছবি

কোভিড-১৯ করোনাভাইরাসের আক্রমণে স্তব্ধ পুরো পৃথিবী। বাংলাদেশেও এই ভাইরাসে আক্রান্ত ও মৃত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এ রোগের সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার সর্বোত্তম উপায় হলো ঘরে থাকা। একমাত্র সচেতনতাই পারে এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে। তবে কথা হলো এই ভাইরাসের ঝুঁকি নিয়ে। শরীরে যদি কয়েক ধরনের সমস্যা থেকে থাকে তাহলে সেই ব্যক্তিদের জন্য করোনা হতে পারে ভয়াবহ। অর্থাৎ ঝুঁকিতে তারাই বেশি।

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিসিডিসি) তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন অসুস্থ ও বয়স্ক ব্যক্তিরা।

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনায় কারা বেশি ঝুঁকিতে আছেন তাদের সম্পর্কে তিনি বলেছেন, ‘আমাদের বিশেষ শ্রেণির কিছু মানুষ আছে। যেমন- শিশু, মানসিক প্রতিবন্ধী, অন্য প্রতিবন্ধী, সংক্রমণ ব্যাধিতে ভোগেন যারা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাইপারটেনশন, ক্যানসার, কিডনি রোগী, ক্রনিক রেসপেরেটোরিতে আক্রান্তরা করোনায় বেশি ঝুঁকিপূর্ণ। তাদের দিকে বিশেষ নজর দিতে হবে। তারা যেন একেবারেই জনসমাবেশের দিকে না যায়।’

করোনা থেকে সুরক্ষায় বিশেষ করে শিশু ও বয়োজ্যেষ্ঠদের প্রতি নজর দিতে হবে। তাদের স্বাস্থ্য সুরক্ষার দায়িত্ব পরিবারের দায়িত্বশীল ব্যক্তিদের বলেও জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত এ মহাপরিচালক।

এস/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
গরমে মেঝেতে ঘুমালে স্বাস্থ্যের ওপর যে প্রভাব পড়ে
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
X
Fresh