smc
logo
  • ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭

ঘরবাড়ি থেকে দুর্গন্ধ দূর করবেন কীভাবে?

অনলাইন ডেস্ক
|  ১০ মে ২০২০, ২৩:২৮ | আপডেট : ১১ মে ২০২০, ১০:৪৫
ঘরবাড়ি থেকে দুর্গন্ধ দূর করবেন কীভাবে?
ফাইল ছবি
ঘর প্রশান্তির একটা জায়গা যেখানে সুখ দুঃখ শান্তি অশান্তি সবরকম সংগ্রাম করেই আমাদের থাকতে হয়। নিজের প্রিয় ঘরটি সাজিয়ে-গুছিয়ে রাখতে আপনি আমি এবং সবাই ভালোবাসেন। আর সেজন্যই ঘর পরিষ্কার ও দুর্গন্ধমুক্ত রাখার কাজটি নিয়মিত করা। এছাড়া বর্তমানে বিশ্বে করোনাভাইরাসের জন্য যে মহামারি শুরু হয়েছে তা থেকে বাঁচতে হলে সচেতন থাকতে হবে এবং পরিস্কার পরিচ্ছন্নতা খুব জরুরি।

যেহেতু ঘরবাড়ি পরিস্কার বলে কথা সেহেতু খুটিনাটি অনেক বিষয় গুরুত্ববহ করে। যেমন বাড়িতে রান্নাবান্নার পরে মশলার গন্ধ থেকে যায়। আবার বাথরুম থেকেও দুর্গন্ধ আসে অনেক সময়। বেখেয়ালে ময়লার ঝুড়ি পরিষ্কার করতে ভুলে গেলে দুর্গন্ধ আরও বাড়ে। অনেকে রুম ফ্রেশনার ব্যবহার করেন, তবে কিছুক্ষণ যেতেই আবার দুর্গন্ধ ফিরে আসে। এছাড়াও এমন আরও অনেক পরিস্কার অপরিস্কারের উদাহরণ আছে।

যাই হোক চলুন তাহলে জেনে আসি কী করলে বাড়ি থেকে দুর্গন্ধ দূর হবে-

বাড়ি থেকে বাজে গন্ধ দূর করতে হলে প্রথমেই জানতে হবে গন্ধের উৎস কোথায়। যদি রান্না করার কারণে বাড়িতে উৎকট গন্ধ হয় সেক্ষেত্রে রান্না হয়ে গেলেই জানালা-দরজা খুলে দিন যাতে আঁশটে গন্ধ বেরিয়ে যায়। অনেক সময়ই বদ্ধ ঘরে উৎকট গন্ধ বেশি হয়।

অনেক সময়েই আমরা রান্না ঘরে, বাথরুমে বা বাড়ির অন্য কোনও জায়গা থেকে বাজে গন্ধ দূর করতে নানা রুম ফ্রেশনার ব্যবহার করি। কিন্তু কিছুক্ষণ পরেই আবার সেই উৎকট গন্ধ ফিরে আসে। ঘরোয়া উপায়ে যদি এই সমস্যা থেকে মুক্তি চান তাহলে ঘরের কোণে ছোট ছোট কাঁচা লেবুর টুকরো রেখে দিন। লেবু না থাকলে লেবু পাতাও রাখতে পারেন তবে ছিঁড়ে। 

রান্নঘরে ময়লার ঝুড়ি যেন হয় ঢাকনাযুক্ত। তাহলে বাজে গন্ধটা পুরো বাড়ি ছড়ানোর আশংকা কম থাকবে। রান্নঘরে থালা-বাসন মাজার ক্ষেত্রে যে স্পঞ্জ ব্যবহার করেন। এটি প্রত্যেক সপ্তাহে পরিবর্তন করে নিন। অথবা প্রতিদিন ব্যবহারের পর তা গরম পানি দিয়ে ধুয়ে নিন। মাছ-মাংস ইত্যাদির কাঁচা অবশিষ্ট অংশ ফেলার ক্ষেত্রে প্ল্যাস্টিক বা কাগজের প্যাকেট ব্যবহার করবেন। প্যাকেটের ওপরের অংশটা মুড়ে তবেই ময়লার ঝুড়িতে ফেলবেন। রান্নাঘরের যেকোনো এক জায়গায় একটি খোলা বাটিতে বেকিং সোডা বা ভিনেগার রাখতে পারেন। এগুলো গন্ধ শুষে নিবে।

আপনার বাড়িতে যদি ভ্যানিলা এসেন্স বা ভ্যানিলা এসেনশিয়াল অয়েল থাকে তাহলে দু’চার ফোঁটা নিয়ে লাইট বাল্বের বাইরের অংশে অল্প করে মাখিয়ে রাখতে পারেন। এই কাজটি করার সময়ে সাবধানে করবেন যাতে ইলেক্ট্রিক শক না লাগে। পরে যখন বাল্ব জ্বালাবেন, বাল্ব গরম হওয়ার সঙ্গে সঙ্গে ভ্যানিলার সুগন্ধে বাড়ি ভরে উঠবে।

অনেক সময়ই আমাদের ফ্রিজে নানা রকম খাবারের গন্ধ বের হয়। সামান্য কফি পাউডার ফ্রিজে ছড়িয়ে দিন। দুর্গন্ধ আর বের হবে না। তবে তার আগে অবশ্যই ফ্রিজ পরিষ্কার করবেন এবং খাবার ঢাকা দিয়ে তবেই ফ্রিজে রাখবেন। 

এস

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়