• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মানসিক চাপ কমাবে যে আট খাবার

হাবিবা নাজলীন লীনা

  ১০ মে ২০২০, ২০:৩৫
মানসিক চাপ, উপকারী খাবার
মানসিক চাপ কমাবে যে সব খাবার।

আমাদের প্রত্যেকের মধ্যেই কোনও না কোনোভাবে মানসিক চাপের জন্ম হয়। যে কোনও পরিস্থিতি বা অবস্থার কারণে আমাদের মধ্যে স্ট্রেস হতে পারে। ঠিক তেমনি বর্তমানে এই করোনা পরিস্থিতিতে ঘরে থেকে আমরা অনেকেই মানসিক চাপের মধ্যে আছি।

স্ট্রেস ম্যানেজমেন্টে উল্লিখিত একটি চিকিৎসা গত পদ্ধতি হ'ল পুষ্টিকর খাদ্য গ্রহণ করা। সঠিক পথ্য রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালীকরণ, মেজাজ স্থিতিশীল করে এবং রক্তচাপ হ্রাস করে মানসিক চাপের প্রভাবকে সামঞ্জস্য করতে পারে।

চলুন জেনে নিই মানসিক চাপ হ্রাসে গুরুত্বপূর্ণ কিছু খাদ্য উপাদানের নাম:

১. ব্লুবেরি:

এতে উচ্চ মাত্রায় এন্টিঅক্সিডেন্ট, ভিটামিন-সি এবং ফাইবার রয়েছে। যা আপনার শরীরকে মানসিক চাপ মুক্ত রাখতে সহায়তা করে।

২. বাদাম:

ভিটামিন বি২ এবং ই এর একটি ভাল উৎস। এদের উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট আপনার দেহে আরও চাপ তৈরি করে এমন বিষাক্ত পদার্থগুলিকে ফ্লাশ করতে সহায়তা করে।

৩.পালং শাক:

পালং শাকের মতো সবুজ শাকসবজি গুলোতে ফোলেট অন্তর্ভুক্ত থাকে যা ডোপামিন সরবরাহ করে, যা আপনার মস্তিষ্ককে শান্ত রাখতে সহায়তা করে।

৪. ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটের অ্যান্টিঅক্সিড্যান্ট আপনার রক্ত-শিরার দেয়ালগুলোকে আরাম দেয়, সঞ্চালন বাড়িয়ে তোলে এবং রক্তচাপ হ্রাস করে।ডার্ক চকোলেটে এমন এক অনন্য প্রাকৃতিক উপাদান রয়েছে যা আপনাকে মানসিক চাপ থেকে সহজেই মুক্তি দেয়।

৫.ওটস্

ওটস্ অন্যতম সেরা এন্টি স্ট্রেস খাবার। কারণ এটিতে ট্রিপ্টোফেন নামক একটি অ্যামিনো অ্যাসিড রয়েছে যা সেরোটোনিন উৎপাদনের মূল উৎস। প্রতিদিন সকালে এক বাটি ওটস্ ধীরে ধীরে আপনার জটিল শর্করা ও ফাইবারকে হজম করবে এবং এতে যে ভিটামিন বি৬ রয়েছে যা আপনার শক্তিকে বজায় রাখে এবং ধীরে ধীরে স্ট্রেসের মাত্রা হ্রাস করে।

৬.দই:

২০১৩ সালের ড্যানোনে অর্থায়িত UCLA সমীক্ষায় দেখা গেছে যে, দইয়ের প্রোবায়োটিক ব্যাকটেরিয়া মস্তিষ্কের আবেগ ও চাপ নিয়ন্ত্রণে অন্যতম ভূমিকা পালন করে। দই ব্লাড সুগারকে স্থিতিশীল করতে সাহায্য করার জন্য প্রোটিন ও সরবরাহ করে এবং ক্যালসিয়াম ও পটাশিয়ামের সাথে নিয়মিত পেশী ও স্নায়ু কার্যক্রমকে নিয়ন্ত্রণ করে।

৭.ডিম:

ডিম এমন একটি খাদ্য যা স্ট্রেইনিং প্রোটিন এবং ফ্যাট সরবরাহ করে, স্ট্রেস হরমোন হ্রাস করে এবং সব ধরণের খাবারের মধ্যে সহজ, সুস্বাদু । বেশিরভাগ প্রাণীর প্রোটিনের মতো, ডিমও ট্রিপটোফেনের একটি ভাল উৎস। ডিমের ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রভাব স্ট্রেস হরমোনগুলির প্রভাবকে প্রতিহত করতে সহায়তা করতে পারে।

৮.কমলা:

কমলালেবু এবং অন্যান্য সাইট্রাস ফলের ভিটামিন সি এন্টি স্ট্রেস খাদ্যের মধ্যে অন্যতম। কারণ এটি কার্টিসলের উৎপাদন ধীর করতে সহায়তা করতে পারে। এগুলোতে ফোলেট, পটাসিয়াম এবং ফাইবারও রয়েছে। উজ্জ্বল রঙ এবং গন্ধ আপনার মেজাজ এবং মস্তিষ্ককে স্থির রাখতে সাহায্য করে।

সবাই ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং মানসিক চাপ মুক্ত থাকুন।

লেখা- হাবিবা নাজলীন লীনা; শিক্ষানবিশ, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh