• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোগ প্রতিরোধ ক্ষমতায় অনেকটা এগিয়ে এই তিন উপাদান

লাইফস্টাইল ডেস্ক

  ৩০ এপ্রিল ২০২০, ১৫:১৬
পেঁয়াজ, রসুন ও আদা, রোগ প্রতিরোধ, ক্ষমতা, করোনা
পেঁয়াজ, রসুন ও আদা। ফাইল ছবি।

পেঁয়াজ, রসুন ও আদা- এই তিন মশলা রান্না ঘরের জন্য অপরিহার্য। অনন্য গন্ধের জন্য এই মশলাগুলো বিশ্বব্যাপী ভীষণ জনপ্রিয়। যে কোনও সুস্বাদু খাবার তৈরি করতে এই মশলার উপস্থিতি খুবই দরকার। তবে খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি, এই তিন মশলায় বিশেষ কিছু গুণ আছে। এই উপাদানগুলো বেশ দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিশেষ করে, এখন করোনাভাইরাস মহামারীর সময়ে প্রত্যেকের উচিত নিজের শারীরিক রোগ-প্রতিরোধ করার ক্ষমতা বাড়িয়ে রাখা। আর সেই দিক দিয়ে এই তিন উপাদান ভীষণ কার্যকর ভূমিকা পালন করে থাকে।

গবেষণায় উঠে এসেছে, এই তিন উপকরণের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল ও অ্যান্টি অক্সিডেন্ট। নিয়মিত সেবনে এই উপাদানগুলো শরীরে গিয়ে তার রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

চলুন জেনে নিই উপাদানগুলো কী কী উপকার করে

পেঁয়াজ

পেঁয়াজে প্রচণ্ড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এতে রয়েছে ভিটামিন সি, সালফার, জিঙ্ক, সেলেনিয়াম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কারসেতিন। এই পুষ্টির উপাদানগুলো আপনার রোগ প্রতিরোধের ক্ষমতাকে আরও শক্তিশালী করে তুলবে। কারসেতিনে রয়েছে ফ্লাভোনয়েড ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা অ্যান্টি-ভাইরালে ভরপুর। পেঁয়াজে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে, যা সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এছাড়া রয়েছে সেলেনিয়াম, যা শরীরের রোগ-প্রতিরোধ প্রক্রিয়াকে সচল রাখে। অন্য যে কোনও মশলার থেকে এটা পেঁয়াজে প্রচুর পরিমাণে থাকে। ভাইরাসের প্রকোপে শরীরে সংক্রমণ বা অ্যালার্জির বিরুদ্ধে লড়াই চালায় এই সেলেনিয়াম। রান্না করে হোক বা কাঁচা, পেঁয়াজ যে কোনও ভাবেই খাওয়া যায়।

রসুন

এই আনাজে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, পটাসিয়াম ও সালফারের একাধিক যৌগ। সবকটি জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। অর্থাৎ, রোগ-প্রতিরোধ শক্তিবৃদ্ধিতে এটি অপরিহার্য। ঠাণ্ডা বা জ্বর হলে শরীরে প্রবেশ করা ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালায় রক্তের শ্বেত কণিকা। রসুনে থাকা উপাদান সেই শ্বেত কণিকাকে সাহায্য করে। তবে, এই উপাদানের ফল পেতে হলে রসুনকে কাঁচা অবস্থায় খেতে হবে। রান্নার পর সালফার এনজাইমগুলো প্রভাব ফেলতে পারে না, কারণ তাপে সেগুলো অকেজো হয়ে পড়ে। একইভাবে, তাপে রসুনের অ্যান্টিবায়োটিক ক্ষমতাও হ্রাস পায়। রসুনের কোয়ায় এক ধরনের উপাদান থাকে- অ্যালিয়িন। কাঁচা অবস্থায় এগুলো চিবিয়ে তা পিষে খেলে এই যৌগটি উপাদানটি অ্যালিসিনে পরিণত হয়। এটাই রসুনকে তার রোগ-নিরাময় সহায়তা দেয়। এই বৈশিষ্ঠ্যগুলো রোগ-প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। আগে লোকে অসুস্থতা, ঠাণ্ডা বা জ্বর থেকে বাঁচতে কাঁচা রসুন খেতেন। এমনকি, অসুস্থ হলেও রোগের তীব্রতা অনেকটাই কমিয়ে দেওয়া এবং দ্রুত সুস্থ করে তোলার ক্ষমতা রয়েছে রসুনের।

আদা

শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইমফ্লেমেটরি বৈশিষ্ঠ্যবলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে কয়েকগুণ বাড়িয়ে দেয় আদা। শরীরের রোগ-প্রতিরোধ প্রক্রিয়াকে সঠিক রাখতে সংক্রমণের বিরুদ্ধে লড়াই চালাতে সক্ষম আদা। এর মধ্যে রয়েছে অ্যান্টিভাইরাল বৈশিষ্ঠ্য যা, মানুষের শ্বাসনালীর সংক্রমণে দায়ী ভাইরাস হিউম্যান রেসপিরেটরি সিঙ্কটিক্যাল ভাইরাস (এইচআরএসভি)-র বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করে।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচা মরিচের দাম
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
X
Fresh