logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ এপ্রিল ২০২০, ১৭:৫৬
আপডেট : ২৮ এপ্রিল ২০২০, ২০:৫৮

পায়ের লালচে ভাব বা ক্ষত করোনার নতুন উপসর্গ?

পা, লালচে ভাব, ক্ষত, করোনা, উপসর্গ
পায়ের লালচে ভাব। ফাইল ছবি।

বিশ্বের অন্যতম আতঙ্ক করোনা ভাইরাসের কারণে কোণঠাসা হয়ে গেছে মানবজীবন। সুস্থ থাকতে এবং সংক্রমণ এড়াতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া নির্দেশিকা মেনে চলছেন সারা বিশ্বের মানুষ। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। মৃত্যু হয়েছে প্রায় দেড় লাখের বেশি মানুষের। প্রতিনিয়ত Covid-19 এর প্রকৃতি ও উপসর্গ নির্ধারণ করতে গিয়ে এক এক দিন এক এক ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন চিকিৎসক ও গবেষকমহল। শুধুমাত্র হাঁচি-কাশি, জ্বর বা শ্বাসকষ্ট নয়, রোগের নতুন লক্ষণ হিসেবে দেখা দিচ্ছে ত্বকের কিছু সমস্যাও। পায়ের পাতায়, পায়ের তলায় এবং আঙ্গুলে ঘা বা ক্ষত হতে দেখা যাচ্ছে। হঠাৎ করেই দেখা দিচ্ছে পায়ের আঙুলে বা গোড়ালিতে লালচে রঙের র‍্যাশ বা ক্ষত।

ডার্মাটোলজিস্টদের মতে, এটিও একটি কোভিড-19 সংক্রমণের নতুন উপসর্গ। এটি মূলত দেখা যাচ্ছে শিশু ও কম বয়সীদের মধ্যে। এই উপসর্গটি প্রথম দেখা যায় ইতালি এবং স্পেনে। পরবর্তীকালে ফিনল্যান্ড, আমেরিকা ও কানাডা থেকেও এই ধরনের উপসর্গের খবর পাওয়া যায়।

আমেরিকা ও ইউরোপের বিশেষজ্ঞদের মতে, ভাইরাস দ্বারা সংক্রমণ হলেই এই ধরনের উপসর্গ দেখা দিতে পারে। তবে এই উপসর্গ বেশিদিন স্থায়ী থাকছে না। সপ্তাহখানেকের পর পায়ের ঘা বা ক্ষত ও আঙ্গুলের লালচে র‍্যাশ ধীরে ধীরে শুকিয়ে যায় এবং তারপরেই শুরু হয় শ্বাসকষ্ট। ইতালিতে বেশ কয়েকজন শিশুর শরীরে এই ধরনের উপসর্গ দেখা দিয়েছে।

গবেষকদের মতে, এই জাতীয় সমস্যা ঠাণ্ডার দেশগুলোতে বেশি দেখা দিলেও, ক্রান্তীয় মৌসুমি জলবায়ু অঞ্চলগুলোতেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। এই উপসর্গে শুধু পা বা পায়ের আঙুল নয়, হাতে, বুকে এবং পিঠে লালচে ফোস্কার মতো দেখা যায়।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব পডোলজির একটি রিপোর্ট অনুযায়ী, ১৩ বছর বয়সী একটি কিশোর পায়ের ঘায়ে ভুগছিল। পরবর্তীকালে তার শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা দেয়। ছেলেটির শরীরে ১০১.৩ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রা, মাংসপেশিতে ব্যথা, মাথাব্যথা, শরীরের চুলকানি এবং পায়ে ক্ষত দেখা দিয়েছিল। পায়ের এই ক্ষতটি ৫-১৫ মিলিমিটার ব্যাসযুক্ত গোলাকার এবং লাল বর্ণের হয়। তবে করোনার এর এই নতুন উপসর্গগুলি নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে।

বিশেষজ্ঞদের মতে, করোনার সংক্রমণ হওয়ার শুরু থেকেই শ্বাসকষ্ট, জ্বর ও কাশির পরিবর্তে প্রথমেই পায়ের আঙ্গুল, পায়ের পাতা এবং হাতের তালুতে লালচে -বেগুনি রঙের র‍্যাশ ও ফোস্কা দেখা দেয়। তারপরে এগুলোতে ব্যথা ও চুলকানি হয়। বিশেষজ্ঞের দাবি, বিভিন্ন দেশে করোনার বিভিন্ন উপসর্গ দেখা দিচ্ছে। কোথাও জ্বর, সর্দি-কাশির মতো সাধারণ লক্ষণ, কোথাও মুখের স্বাদ চলে যাওয়া বা গন্ধ বোঝার ক্ষমতা হারিয়ে ফেলা আবার কোথাও কোথাও এর লক্ষণ হিসেবে দেখা দিচ্ছে 'পিঙ্ক আই'।

এই ধরনের সমস্যা দেখা দিলেই দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হন। কারণ এই বিপদ সংকেতের পরেই করোনা ছড়িয়ে পড়বে শরীরের মধ্যে। তাই সাবধান হন। এই উপসর্গগুলো বোঝা মাত্রই পরিবারের থেকে দূরে থাকুন এবং হাসপাতালে যান। পাশাপাশি সরকার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা সঠিকভাবে মেনে চলুন।

 

জিএ

RTVPLUS