• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লকডাউনে বেশিরভাগ মানুষ যে তিন স্বপ্ন দেখছেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ এপ্রিল ২০২০, ২১:৪৭
লকডাউন, মানুষ, স্বপ্ন
প্রতীকী ছবি।

করোনার এই সংকটময় মুহূর্তে কমবেশি সবার জীবনে একঘেয়েমি চলে এসেছে। এই সময় বাড়ির বাইরে বেরনো যাবে না, কারোর সঙ্গে দেখা করা, আড্ডা মারা যাবে না, কাউকে হাগ করা যাবে না। এত বিধিনিষেধের মধ্যে জীবন কাটাতে গিয়ে তাইতো বেশিরভাগ মানুষ অদ্ভুত অদ্ভুত স্বপ্ন দেখছেন। এই সময় আমরা অনেকেই আতঙ্কের মধ্যে রয়েছি, ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা রয়েছে আমাদের মধ্যে, নিজের স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার আগ্রহ কাজ করছে আমাদের মনে। এই সবই আমরা স্বপ্ন হিসেবে দেখে থাকি।

মানুষের মন দু-রকমের হয়, চেতন আর অবচেতন। আমরা যখন ঘুমিয়ে থাকি তখন এই অবচেতন মন সক্রিয় হয়ে ওঠে। অবচেতন মন অর্থাৎ আমাদের মনের গভীরে যা কাজ করে, তাই আমরা স্বপ্ন হিসেবে দেখে থাকি।

  • এই লকডাউনের সময়ে যে স্বপ্ন আমরা সবচেয়ে বেশি দেখে থাকি, তা হলো ছোটবেলার চেনা জায়গায় ফিরে যাওয়া। আসলে আমাদের মধ্যে যে অনিশ্চয়তা কাজ করছে, তার থেকে মুক্তি পেতেই আমরা ছোটবেলার নিরাপত্তা ফিরে পেতে চাইছি।
  • বন্ধু-বান্ধবদের সঙ্গে আড্ডা দেয়ার স্বপ্নও আমরা অনেকে দেখছি। আসলে সবাই মিলে আড্ডা দেওয়ার অর্থ আমাদের পরিচিত জীবনে ফিরে যাওয়া, যেখানে লকডাউন আর সামাজিক দূরত্বের মতো শব্দগুলো মুছে যাবে। এটাই আমরা এখন সবাই মনে থেকে চাইছি।
  • এছাড়া অনেকেই নিজের খুব পছন্দের কোনও খাবার খাওয়ার স্বপ্ন দেখছেন। তার কারণ লকডাউনে আমরা অতি প্রয়োজনীয় সামগ্রী ছাড়া আর কিছু পাচ্ছি না। তাই নিজের প্রিয় খাবার বা প্রিয় অন্য কোনও কিছু আমরা মিস করছি। মিস করছি নিজেদের পুরনো জীবন। সেই কারণে এই ধরনের স্বপ্ন আমাদের দেখা দিচ্ছে।

জিএ