logo
  • ঢাকা সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, আক্রান্ত ১৯৭৫ জন, আর সুস্থ হয়েছেন ৪৩৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

শ্রমিকদের জন্য চালু হলো টেলিমেডিসিন সেবা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ এপ্রিল ২০২০, ২১:০৯ | আপডেট : ২০ এপ্রিল ২০২০, ২২:০৩
শ্রমিকদের জন্য চালু হলো টেলিমেডিসিন সেবা
শ্রমিকদের জন্য চালু হলো টেলিমেডিসিন সেবা
শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা দিতে টেলিমেডিসিন পদ্ধতিতে স্বাস্থ্যসেবা দিতে শুরু করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। করোনা সংক্রমণ প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধি এবং অন্যান্য রোগের চিকিসাৎসা সেবা দেবেন অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত ১১ জন চিকিৎসক। 

সোমবার (২০ এপ্রিল) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত দায়িত্বপ্রাপ্ত ১১ জন চিকিৎসক শ্রমিকদের মোবাইল ফোনে এই চিকিসাৎসা সেবা দেবেন বলে জানিয়েছেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়। 

অধিদপ্তরের মহাপরিদর্শক জানান, সারাদেশের শ্রমজীবী মানুষকে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চিকিৎসকরা ইতোমধ্যে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিকভাবে সেবা প্রদান শুরু করেছেন। সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত (এমবিবিএস) চিকিৎসকগণের সঙ্গে নির্ধারিত সময়ে মোবাইল ফোনে যোগাযোগ করে করোনা সংক্রান্ত এবং অন্যান্য রোগের স্বাস্থ্য বিষয়ক পরামর্শ গ্রহণ করতে পারবে শ্রমজীবীরা। কোনও শ্রমিকের করোনা সংক্রমণের উপসর্গ আছে বলে প্রতীয়মান হলে, বর্ণিত সমস্যার করণীয় বিষয়ে চিকিৎসকরা মৌখিক পরামর্শ দিবেন এবং ক্ষেত্রবিশেষে প্রয়োজনে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে ব্যবস্থাপত্র দেবেন।

উল্লেখ্য, করোনাভাইরাসের দ্রুত বিস্তার ও সংক্রমণের এড়াতে গত ১৬ এপ্রিল ২০২০ তারিখে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক সমগ্র বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। রপ্তানিমুখী পোশাকশিল্প খাতসহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে বিপুল সংখ্যক শ্রমিক নিয়োজিত রয়েছেন। এ বিপুল সংখ্যক শ্রমিক এবং তাদের পরিবারের স্বাস্থ্য ঝুঁকি প্রশমনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে কর্মরত চিকিৎসকরা টেলিফোনে, মুঠোফোনে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ এবং প্রয়োজনে প্রাপ্ত নম্বরের ম্যাসেজের মাধ্যমে ব্যবস্থাপত্র পাঠাবেন।

অধিদপ্তরের প্রধান কার্যালয় থেকে চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. নাজমুন নাহার (মোবাইল নম্বর: ০১৭৯৭০১১৯১৯)।

ঢাকা জেলা কার্যালয় থেকে ডা. দীপা দত্ত (মোবাইল নম্বর: ০১৭১৪২৬৬৮৪৩) ডা. লুৎফুন নাহার (মোবাইল নম্বর: ০১৯৭২১৩৮৫৩০); ডা. তামিনা হোসেন (মোবাইল নম্বর: ০১৭১১২৪০৩৯০)।

গাজীপুর থেকে ডা. বীথি বিশ্বাস (মোবাইল নম্বর: ০১৮৪৭১২৯৪৯৩)। 

নারায়ণগঞ্জ থেকে ডা. রাজীব চন্দ্র দাস (মোবাইল নম্বর: ০১৭২২৯০৯১২২); ডা. জাকিয়া রিজওয়ানা লোটাস (মোবাইল নম্বর: ০১৭৮৭৩৮৬৩৬১)।

বরিশাল থেকে ডা. নবীন কুমার হাওলাদার (মোবাইল নম্বর: ০১৯৩৬৪৯৩৪২৭)। 

চট্টগ্রামে থেকে ডা. বিশ্বজিত রায় (মোবাইল নম্বর: ০১৭১২৩৮৩৭৭৩)। 

খুলনা থেকে ডা. মো. সোয়াইব হোসেন (মোবাইল নম্বর: ০১৭৪৯৫৯৯৭৯৭)। 

সিলেট থেকে চিকিৎসা সেবা প্রদান করছেন ডা. মোঃ শহিদুল ইসলাম (মোবাইল নম্বর: ০১৯১৪৩০০৯১৭)।

এস

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়