• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অফিসে যেসব আচরণে সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক হবে

আরটিভি অনলাইন ডেস্ক

  ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১০:২৬

কর্মজীবনে প্রবেশের পর আমরা অনেকেই কাকে কী বলে সম্বোধন করব, কার সঙ্গে কেমন ব্যবহার করব অথবা সহকর্মীদের সঙ্গে কেমন আচরণ করব তা বুঝে উঠতে পারি না। তবে অফিসে সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা উচিত। কেননা সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক ক্যারিয়ারের জন্যই পজিটিভ একটি বিষয়।

অফিসে সহকর্মীদের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে উঠলে যেমন নিজের সর্বোচ্চ পারফরমেন্সটি দিতে পারবেন, তেমনি কাজ করেও আপনি আনন্দ পাবেন। এছাড়া দিনের একটি বড় সময় যেহেতু অফিসে কাটে তাই সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠলে নিজের একাকীত্বটাও কেটে যেতে পারে।

তবে এ সুসম্পর্ক ঠিক রাখতে একটু মেপে-বুঝে নিজের আচরণবিধি ঠিক করে নিতে পারলেই কিন্তু কর্মজীবনে সহকর্মীদের সঙ্গে খুব সহজেই সুসম্পর্ক বজায় রাখতে পারেন। তাহলে জেনে নিন অফিসে আপনার আচরণবিধি কেমন হওয়া উচিত।

হাসি দিয়েই শুরু করুন : সকালে অফিসে ঢুকে বা কাজের শুরুর আগে সহকর্মীদের প্রতি হালকা একটি মিষ্টি হাসি বা হালকা কিছু কথাবার্তা দিয়ে আপনার দিনটি শুরু করতে পারেন। এই সামান্য কাজটুকু আপনার কর্মক্ষেত্রকে করে তুলবে প্রাণচাঞ্চল্য।

অন্যের মতামতকে প্রাধান্য দিন : অফিসে কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সবার মতামত নিন। একতরফা সিদ্ধান্ত না নিয়ে সহকর্মীদের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেয়া উচিত। এতে করে সবার মধ্যে দলগতভাবে কাজ করার মানসিকতা তৈরি হবে।

মেপে কথা বলতে হবে : নিজের অধিকার ক্ষুণ্ণ হলে বা প্রয়োজনীয় বিষয়ে কথা তো বলতেই হবে কিন্তু অপ্রয়োজনীয় বা বিতর্কিত কথা অফিসে বলবেন না। বিশেষ করে অফিস সম্পর্কিত কথা বলার সময় খুবই সাবধান থাকবেন। অফিসের অন্য কোনো সহকর্মী এবং কোনো সিদ্ধান্ত সম্পর্কে এমন কিছু বলবেন না যাতে কর্মক্ষেত্রে আপনার ইমেজ খারাপ হয়। সবচাইতে বড় কথা, একজনকে অপরের কথা বলার মতো ভুল কাজ করতে যাবেন না। এমন কি সহকর্মী কথা তুললে তার সঙ্গেও তাল মেলাতে যাবেন না।

অন্যের কাজে ভুলধরা বাদ দিন : কাজ করতে গেলে সামান্য ভুলত্রুটি হতেই পারে। এর জন্য সহকর্মীকে উপহাস না করে, সুন্দর ভাষায় তাকে বিষয়টি বুঝিয়ে দিতে হবে। আর সহকর্মীর কাজে ভুল না খুঁজে সে সময়টা নিজের কাজ মন দিলে আপনার ক্যারিয়ারের জন্যই ভালো হবে।

পরনিন্দা বা পরচর্চা করবেন না : অফিসে পরনিন্দা বা পরচর্চা সম্পূর্ণ পরিহার করতে হবে। মনে রাখতে হবে অফিস কাজের জায়গা পরনিন্দা করার জায়গা না।সহকর্মীর পেছনে তার বিরুদ্ধে কথা বললে আপনারই কাজের পরিবেশ নষ্ট হতে পারে। তাই এ ধরনের কথা-বার্তা এড়িয়ে চলুন।

মানিয়ে চলুন : সহকর্মীদের সঙ্গে মানিয়ে চলার চেষ্টা করুন। মনে রাখবেন, একই জায়গার সব মানুষই কখনো ভালো হয় না। তাই কারো খারাপ আচরণে মন খারাপ করবেন না। নিজের সম্মান বজায় রাখার চেষ্টা করুন।

খোলামেলা আলোচনা করুন : কোনো সহকর্মীর আচরণে আপনি যদি কষ্ট পেয়ে থাকেন তাহলে তার সঙ্গে উচ্চস্বরে কথা না বলে শান্তভাবে তাকে বুঝিয়ে বলুন। খোলামেলা আলোচনায় অনেক সময় কঠিন সমস্যারও সমাধান করা সম্ভব।

কাজের প্রশংসা করুন : সহকর্মী ভালো কাজ করলে তার কাজের প্রশংসা করুন। প্রশংসা শুনতে সবাই পছন্দ করে। আর এর ফলে সহকর্মীর সঙ্গে আপনার সম্পর্ক আরো ভালো হবে এবং আগামীতে আপনার কাজেও অনেকে সাহায্যের হাত বাড়িয়ে দিবে।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh