• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

লকডাউনের সঙ্গে নিজেকে কীভাবে মানিয়ে নেবেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ এপ্রিল ২০২০, ২৩:১০
বাড়ি থেকে দূরে? কীভাবে মানিয়ে নেবেন লকডাউনের সঙ্গে?

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে বিশ্বের অনেক দেশ ও অঞ্চলেই লকডাউন আরোপ করা হয়েছে। এই লকডাউন অনেকের জীবনকেই আকস্মিকভাবে যেন স্তব্ধ করে দিয়েছে। বিশেষ করে যারা একা থাকেন, তাদের জন্য সেলফ-আইসোলেশনের জীবন হতে পারে ভীষণই দুর্বিষহ এক অভিজ্ঞতা।

লকডাউনের জীবদ্দশায় আটকে থাকতে থাকতে একঘেয়েমির শিকার হয়ে পড়ছেন? দিনে রাতে কোনও কিছুই আর ভালো লাগছে না? যারা পরিবারের সবার সঙ্গে আছেন, তাদের সময় মোটামুটি ভালো কাটছে সন্দেহ নেই, কিন্তু যারা কাজের সুবাদে বাড়ি থেকে বাইরে আছেন, তাদের অবস্থা সত্যিই শোচনীয়!

একদিকে করোনাভাইরাসের আতঙ্ক, অন্যদিকে পরিবারের থেকে দূরে থাকার মানসিক চাপ, এই দুয়ে মিলে শরীরস্বাস্থ্য খারাপ হয়ে যাওয়ারও যথেষ্ট আশঙ্কা থাকে। তাই অহেতুক টেনশন না করে বরং সাময়িক এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেয়ার চেষ্টা করুন।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যে সামাজিক সম্পর্কগুলো আমাদের মানসিক স্বাস্থ্যের মতো শারীরিক স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। তাছাড়া তীব্র একাকীত্বের সাথে উচ্চ মৃত্যুহার এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার সম্পর্ক দেখা গেছে।

কিভাবে লকডাউনের মধ্যে নিজের মনকে চাঙ্গা রাখবেন? নিজেকে ব্যস্ত রেখে একাকীত্বকে দূরে সরিয়ে রাখবেন?... দেখে নিন যে কীভাবে নিজেকে মানিয়ে নেবেন...

নতুন জীবন উপভোগ করুন
একা বলে ঘরের সব কাজ নিজেকেই করতে হচ্ছে? তার সঙ্গে যদি অফিসের কাজও করতে হয়, তাহলে ব্যাপারটা খুবই পরিশ্রমের সন্দেহ নেই, কিন্তু নিজের কাজ নিজে করে নেয়ার মধ্যে একটা তৃপ্তিও আছে! ব্যাপারটা এনজয় করুন। পছন্দের খাবারটা রান্না করুন, বাগান থাকলে গাছের যত্ন নিন, ঘর ঝেড়েমুছে ঝকঝকে করে রাখুন। আপনার প্রতিদিনের ব্যায়ামটাও এসব কাজ করার মধ্যে দিয়েই হয়ে যাবে!

শখের কাজগুলো করুন
ছবি আঁকতে ভালো লাগে, অথচ সময়ের অভাবে কিছুতেই রং পেনসিল নিয়ে বসা হয় না? বাড়িতে থাকার ফাঁকা সময়টুকু ইচ্ছেমতো ছবি আঁকুন। হারমোনিয়ামের ধুলো ঝেড়ে নিয়ে বসে পড়ুন। মন ভালো থাকবে।

পুরোনো বন্ধুদের ফোন করুন
সোশাল ডিসট্যান্স মানে কিন্তু মনের দূরত্ব নয়! ফোনে বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন, ভিডিও কল করে আড্ডা জমান। দূরত্ব মুছে যাবে এক নিমেষে!

পড়ে থাকা কাজগুলো সেরে ফেলুন
বহুদিন ধরে একটা বই পড়বেন ভেবে রেখেছেন অথচ পড়াই হয়নি? সিনেমা দেখবেন বলে ফেলে রেখেছেন? এই লকডাউনের সময়টায় সেসব পড়ে থাকা কাজ মিটিয়ে ফেলুন। তবে চোখকে বিশ্রামও দিতে হবে। একটানা সিনেমা দেখা বা বই পড়া চলবে না।

নিজের যত্ন নিন
নানারকম কাজের মধ্যে পুরো সময়টা কাটিয়ে দিলে হবে না। ওর মধ্যেই নিজের যত্নের জন্যও খানিকটা সময় রাখতে হবে। ত্বকের যত্ন নিন, নিয়মিত শ্যাম্পু-কন্ডিশনিং করে চুল ঝলমলে রাখুন। যোগব্যায়াম বা মেডিটেশন করলেও ভালো থাকবেন।

বর্তমানে বিশ্বের এই যে শত শত কোটি লোক তাদের স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে আছে – তা নজিরবিহীন এবং একাকী বসবাসকারী লোকদের জন্য প্রিয়জনদের সাথে যুক্ত থাকাটা খুবই গুরুত্বপূর্ণ।

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
গরমে মেঝেতে ঘুমালে স্বাস্থ্যের ওপর যে প্রভাব পড়ে
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
X
Fresh