• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

লকডাউনের সময় বেশিদিন কাঁচা বাজার সংরক্ষণের উপায়

অনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২০, ১৯:৪৫
লকডাউনের সময় বেশিদিন কাঁচা বাজার সংরক্ষণের উপায়

করোনাভাইরাসের কারণে আমাদের জীবনযাপন বদলে গেছে। আগে প্রতিদিনের বাজার প্রতিদিন করা হলেও, এখন বাজার তো দূরে থাক, বাইরে বের হওয়াই মুশকিল। নিজেকে এবং আশেপাশের সবাইকে সুরক্ষিত রাখতে গৃহবন্দি থাকতেই হবে। তাই বলে বাজার না করেও তো থাকা যায় না। আবার একসঙ্গে অনেক খাবার জমিয়ে রাখাও মুশকিল। নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলো বেশি করে কিনলেও সংরক্ষণ করা নিয়ে হিমশিম খাচ্ছেন অনেকে।

কীভাবে সেসব সংরক্ষণ করবেন, তা না জানলে জিনিসটি ব্যবহারও করতে পারবেন না, অর্থও অপচয় হবে। ফ্রিজে রাখুন বা বাইরে, প্রতিটা জিনিসেরই সংরক্ষণ করার কিছু নিয়মকানুন আছে। জেনে নিন নিয়মগুলো কী কী-

দুধ
ডিপ ফ্রিজের নিচে যে ট্রে থাকে, তাতে রাখুন দুধের প্যাকেট। দুধ পাঁচ দিন টাটকা রাখতে পারে এই ট্রে। পুরনো মডেলের ফ্রিজ হলে সরাসরি ডিপ ফ্রিজেও ভরে রাখতে পারেন দুধের প্যাকেট। তবে দুধ কেনার আগে অবশ্যই এর এক্সপায়ারি ডেট দেখে কিনবেন।

পাউরুটি
দু’-এক দিনের জন্য পাউরুটি টাটকা রাখতে চাইলে বাইরের তাপমাত্রায় রাখুন। তবে বেশি দিনের জন্য ভালো রাখতে চাইলে ফ্রিজে মজুত রাখুন। খুব গরমের দিনে ফ্রিজে রাখুন পাউরুটি। সাধারণ দিনে দিন দু’য়েকের জন্য রাখলে বাইরের তাপমাত্রায় রাখুন।প্যাকেট থেকে খুলে ব্রাউন পেপারে মুড়ে বা ব্রেড বক্সেই মজুত রাখুন। এতে মেয়াদ না ফুরনো অবধি টাটকা থাকে তা। ব্রাউন পেপারে মুড়ে রাখলে খুব শক্ত করে প্যাকেটের মুখ বাঁধুন।

ক্যাপসিকাম, টমেটো ও ব্রোকলি
দিন চারেকের জন্য রাখতে চাইলে বাইরেই রাখতে পারেন। তবে দিন সাতেকের জন্য সংরক্ষিত করতে চাইলে মানতে হবে কিছু নিয়ম। ক্যাপসিকাম ও ব্রোকলিকে মাঝারি টুকরো করে কেটে নিন। টমেটোকে চার টুকরো করে কেটে নিতে হবে। এরপর একটি প্লেটে এই কাটা সবজিগুলো এমনভাবে রাখুন যেন একটার উপর একটা টুকরো না থাকে। প্লেটটি চাপা দিয়ে ফ্রিজে রেখে দিন। ভালো থাকবে সবজি।

কাঁচা মরিচ
কাঁচা মরিচ ভালো রাখতে চাইলে একটি কাগজে মুড়ে ফ্রিজে রেখে দিন। তবে এভাবেও দিন চারেকের বেশি ভালো রাখা কঠিন। কাঁচা মরিচের সঙ্গে লবণ মিশিয়ে তাকে মিক্সিতে বেটে নিলে সংরক্ষণ করা সহজ। কোনো এয়ারটাইট কৌটোয় এটি রেখে ডিপ ফ্রিজে রেখে দিলে টাটকা থাকবে দীর্ঘদিন।

গাজর
ছোট ছোট টুকরো করে কেটে, ফুটন্ত গরম পানিতে ২ মিনিট ফুটিয়ে নিন। এবার ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন মিনিট পাঁচেক। এরপর একটি প্লেটে কাটা টুকরো পর পর সাজিয়ে ফ্রিজে রাখতে হবে। এক্ষেত্রেও লক্ষ রাখতে হবে, যেন একটার উপর আর একটা টুকরো না থাকে।

ধনে পাতা
ভালো করে ধুয়ে, পানি শুকিয়ে নিতে হবে প্রথমেই। এরপর অল্প পরিমাণ পাতা ভাগ করে কয়েকটা পেপার টাওয়েল অথবা খবরের কাগজে মুড়ে ভাগে ভাগে প্যাক করতে হবে।

আলু
ফ্রিজে রাখার ভুল করবেন না। তার চেয়ে ফ্রিজের নিচে যে বাড়তি খাপ দেয়া থাকে তাতে আলু রাখুন। বাজারের ঝুড়িতে খোলা হাওয়াতেও রাখতে পারেন তা। তবে অন্যান্য সবজির সঙ্গে না রেখে আলুর জন্য আলাদা একটা ঝুড়ি বরাদ্দ করুন। তাতে ভালো থাকবে বেশিদিন।

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
গরমে শিশুর যত্নে যা করবেন
স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
X
Fresh