• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভাইরাল হওয়া ডালগোনা কফি বানানোর সহজ নিয়ম

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ এপ্রিল ২০২০, ১৪:৩০
করোনাভাইরাস, ভাইরাল, ডালগোনা কফি, রেসিপি
ডালগোনা কফি

করোনাভাইরাস আমাদের করেছে ঘরবন্দী। বাড়িতে বসেই চলছে টুকটাক কাজ। বাইরে বেরোতে না পেরে অনেকেই যেমন অস্থির হয়ে উঠছেন তেমনই অনেকদিন পর সুযোগ পেয়ে নিজের সৃজনশীলতা প্রকাশ করছেন। কেউ আঁকছেন, কেউবা গাইছেন, কেউ কবিতা লিখছেন। তবে তারকা থেকে আমজনতা কমবেশি সবাই সময় কাটাচ্ছেন রান্নাঘরে। ঘর গোছানোর পাশাপাশি রান্নার রকমারিতে চমকে যাচ্ছেন সকলে। যিনি কোনোদিন এককাপ চাও বানাননি তিনিও বানিয়ে ফেলছেন আজব সব রান্না। আর তা ঝপাঝপ পোস্ট হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে সবকিছুকে ছাপিয়ে হঠাৎ করেই লকডাউনে হিট ডালগোনা কফি। সাধারণ কফিকে শিল্পগুণে নতুন রূপ দেওয়া হয়েছে এই কফিতে। নামটা শুনলে কঠিন মনে হলেও এই কফি বানানো কিন্তু খুব সহজ।

তবে এই কফির ইতিহাস বলছে ভারত এবং পাকিস্তানেই মূলত এই কফির প্রচলন বেশি। একটা সময়ে এই কফিকে সবাই ফেঁতি হুই নামেই চিনতেন। কেননা ফেটিয়ে ফেনার মত করে তা বানানো হয় বলে। কিন্তু এখন এর পথ অনেক লম্বা। ডালগোনা শব্দটি এসেছে কোরিয়া থেকে। দক্ষিণ কোরিয়াতেও খুব জনপ্রিয় হয়েছে এই কফি। দেখে নিন কীভাবে বানাবেন।

যা যা লাগবে

  • ইনস্ট্যান্ট কফি মিক্স- ২ চামচ
  • চিনি-২ চামচ
  • গরম পানি-২ চামচ
  • দুধ- পরিমাণ মতো
  • বরফ টুকরা- ৩ থেকে ৪টি।

যেভাবে বানাবেন

একটি বাটিতে চিনি, গরম পানি আর কফি নিয়ে খুব ভালো করে মেশান। ইলেকট্রিক বিটার বা হ্যান্ড বিটার থাকলে ভালো। চামচ দিয়ে করলে বেশ অনেকটা সময় লাগে। খুব ভালো করে নাড়তে নাড়তে ফোম তৈরি হবে। এবার কাপে বরফের টুকরো দিয়ে দুধ ঢালুন। উপরে ফোমটা ছড়িয়ে দিন। কফি গুঁড়ো আর চকোলেট দিয়ে সাজিয়ে নিন। দিতে পারেন চকো চিপস বা চকোলেট বিস্কুটের টুকরো। ব্যাস তৈরি ডালগোনা কফি। তবে দুধ ব্যবহারের আগে জ্বাল দিয়ে নেবেন।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রীতি জিনতার ভিডিও ভাইরাল, উত্তাল নেটদুনিয়া
বারের সামনে চুলোচুলি, ভাইরাল সেই ৩ নারী গ্রেপ্তার
ছাত্রলীগ নেতার অন্তরঙ্গ ভিডিও ভাইরাল, কমিটি বিলুপ্ত
আমির খানের ভিডিও ভাইরাল!
X
Fresh