• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

লকডাউনে বেশি সবজি-মাছ কিনেছেন? ঘরোয়া পদ্ধতিতে যেভাবে তাজা রাখবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ এপ্রিল ২০২০, ১৫:৫৮
লকডাউন, সবজি-মাছ, ঘরোয়া পদ্ধতি, তাজা
সবজি-মাছ। ফাইল ছবি।

করোনা সংক্রমণ বাড়ছে ক্রমাগত। হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে প্রত্যেকটি মানুষ যত বেশি গৃহবন্দী থাকবেন, ততো তাড়াতাড়ি করোনাকে হারানো সম্ভব হবে। নইলে লকডাউনের গুরুত্বই থাকবে না। হয়তো আমাদের দেশে আরও বেশ কিছুদিন গৃহবন্দী থাকতে হবে। তাই নিত্য প্রয়োজনীয় জিনিসের জন্য প্রতিদিন বেরনোর অভ্যাস বদল করুন। তার পরিবর্তে বরং সপ্তাহখানেকের জন্য গুরুত্বপূর্ণ জিনিস কিনে রাখুন একসঙ্গে। কিন্তু ভাবছেন, সবজি, মাছ ভালো থাকবে তো? তাই আপনার জন্য রইল টিপস। সহজ পদ্ধতিতে এভাবেই খাবার সংরক্ষণ করুন।

আগেকার দিনে আমাদের দাদা-দাদীরা সবকিছু ঘরেই সংরক্ষণ করতেন। পানির ছিটা দিয়ে কখনও বা কুয়াশার মধ্যে রেখে অনেক সবজি তাজা রাখতেন। এখন যুগের পরিবর্তন হয়েছে। সবকিছু ফ্রিজে রাখা যায়। তবে ফ্রিজে রাখতে গিয়েও অনেকে সময় আমরা ভুল করি। এতে শাক-সবজি, মাছ, মাংস খুব বেশি তাজা রাখা যায় না। কেউ কেউ সবজি সরাসরি ফ্রিজে ঢোকান না। ভালো করে ধুয়ে নিয়ে তারপর রাখেন। এটা একটা ভালো গুণ। কিন্তু ব্যস্ততার জন্য এখন অনেকেই এই কাজটি করেন না। লকডাউনে হাতে প্রচুর ফাঁকা সময়। তাই বলে তো প্রতিদিন বাজারে ছুটবেন না। তার পরিবর্তে বাজার থেকে প্রয়োজনের তুলনায় সামান্য একটু বেশি সবজি কিনুন। ভুলেও তা সরাসরি ফ্রিজে ঢোকাবেন না। পরিষ্কার করে ধুয়ে ফেলুন। এবার রোদে ওই সবজির গায়ে লেগে থাকা পানি শুকিয়ে নিন। তারপর তা প্লাস্টিকের ব্যাগে ঢোকান। ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে ঢুকিয়ে রাখুন। মাঝেমধ্যে ফ্রিজে থাকা সবজি নাড়াচাড়া করুন। প্লাস্টিক ব্যাগে রাখার ফলে সবজির গায়ে পানির কণা তৈরি হতে পারে। সেই পানি মুছে নিন। প্লাস্টিক ব্যাগটিকেও শুকিয়ে নিন। তারপর আবার ফ্রিজে রাখুন। এই পদ্ধতিতে সবজি অনায়াসেই এক সপ্তাহ টাটকা থাকবে।

রোজ রোজ বাজার যাওয়ার ঝক্কি কি আপনার অপছন্দ? তবে আপনি একটু বেশি করে ডাল, সয়াবিন, যেকোনও ধরনের ডালের বড়ি, পাঁপড়, সুজি কিনে রাখতে পারেন। লকডাউনের ফলে বাইরের কাজ সারার তাড়াহুড়ো নেই। তাই সেই সময় এই সমস্ত শুকনো খাবারদাবার রোদে দিন। তারপর যেকোনও শুকনো কৌটায় ঢেকে রাখুন। তাতে পোকা ধরার সম্ভাবনা কমবে অনেকটাই। তবে সুজি রোদে দেওয়ার পরেও অনেক সময় পোকা হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। সেক্ষেত্রে সামান্য আঁচে একটি কড়া বসিয়ে তাতে নাড়াচাড়া করেও রাখতে পারেন।

মাছ কিংবা মাংসও কি সপ্তাহখানেকের জন্য ফ্রিজে সংরক্ষণ করে রাখার কথা ভাবছেন? তার জন্য রয়েছে উপায়। বাজার থেকে কিনে আনার পর ভালো করে ধুয়ে নিন। এবার একটু বেশি করে লবণ নিয়ে ওই মাছ বা মাংস মাখুন। এরপর যেকোনও কৌটায় ভরে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। রান্নার করার সময় ফ্রিজ থেকে বের করে দেখবেন, আপনার সপ্তাহখানেক আগে কিনে আনা মাছ, মাংসও রয়েছে একইরকম।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফল ও শাকসবজি তাজা রাখতে প্রাকৃতিক সমাধানসূত্র
ভোটের দিন লকডাউনের ডাক এবি পার্টির
X
Fresh