• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হ্যান্ড স্যানিটাইজারেও আগুনের ভয়? যেভাবে ব্যবহার করবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ এপ্রিল ২০২০, ১৩:১১
করোনাভাইরাস, স্যানিটাইজার, আগুন, ভয়, সাবধান C
হ্যান্ড স্যানিটাইজার

করোনাভাইরাস থেকে বাঁচতে মানুষ কোনও সতর্কতা ছাড়াই প্রচুর পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন। কিন্তু কখনও কখনও সাবধানতা অবলম্বন না করলে যে হিতে বিপরীত হতে পারে তা ভাবছেন না অনেকেই। দেখা যায়, সম্প্রতি ভারতের হরিয়ানার রেওয়ারি-র এক বাসিন্দা এক নারীর রান্নাঘরে ওভেনের সামনে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে তার জামায় আগুন লেগে যায়। আগুনে মোট ৩৫ শতাংশ শরীর জ্বলে যায়। পুড়ে যায় হাত, গলা, পেট।

জেনে নিই কেন আমাদের সাবধানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা প্রয়োজন?

চিকিৎসকরা ২০ সেকেন্ড ধরে সাবান এবং পানি দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন। তবে, হাত ধোওয়ার থেকে স্যানিটাইজারের ব্যবহার খুব বেশি হচ্ছে। এটি দিয়ে হাতকে জীবাণুমুক্ত করা সহজ, এক্ষেত্রে তবে সাবধান হওয়া খুবই জরুরি। সেন্টারস্ ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, প্রত্যেককে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত। আর এতে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল থাকা জরুরি। এটি দহনযোগ্য হয় বিশেষজ্ঞদের মতে, স্যানিটাইজারে ৭৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল থাকে এবং এটি দহনযোগ্য। তাই এটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা জরুরি।

সব কিছু স্যানিটাইজ করার কোনও দরকার নেই। হাত স্যানিটাইজ করুন, কারণ হাত দিয়েই নাক এবং মুখ স্পর্শ করা হয়। এটি বাচ্চাদের থেকে দূরে রাখুন কারণ এটি মুখে গেলে বিষ হিসেবেও কাজ করতে পারে। ঘরে থাকলে এটি ব্যবহার করা থেকে বিরত থাকুন। পরিবর্তে, পানি এবং সাবান ব্যবহার করুন।

হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রে যে বিষয়গুলো মনে রাখবেন

  • স্যানিটাইজারে অনেক রকম ক্ষতিকারক রাসায়নিক আছে। তাই, খাওয়ার আগে সর্বদা হাত ধুয়ে ফেলুন।
  • আপনি যখনই কোনও স্যানিটাইজার কিনবেন, তখন দেখবেন এটিতে Triclosan নামে কিছু আছে কি না। এটি শরীরের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে। এতে অ্যালার্জিও হতে পারে। এছাড়াও, দেহের হরমোনগুলিকেও ক্ষতিগ্রস্ত করে। মার্কিন যুক্তরাষ্ট্র স্যানিটাইজারে এর ব্যবহার নিষিদ্ধ করেছে।
  • স্যানিটাইজারে আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহৃত হয়। এটি মদে ব্যবহৃত অ্যালকোহলের থেকে অনেকটাই আলাদা। আইসোপ্রোপাইল অ্যালকোহল শরীরে গেলে সমস্যা দেখা দেয়। তাই, এটি থেকে শিশুদের থেকে দূরে রাখা উচিত।
  • স্যানিটাইজার লাগানোর পরে হাত চোখ থেকে দূরে রাখুন। তবে করোনা ভাইরাসের ক্ষেত্রে স্যানিটাইজার কার্যকর। তাই, আপনি যদি জরুরি কাজের জন্য বাইরে যান তখন এটি আপনার কাছে রাখুন। তবে ঘরে ফিরে সাবান দিয়ে হাত ধোওয়ার কথা ভুলে যাবেন না।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামে জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
লরি-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে আগুন, নিহত ১
নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ
X
Fresh