• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

করোনা আতঙ্ক: বাজার-সদাই করতে যে পাঁচটি বিষয় মাথায় রাখবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ এপ্রিল ২০২০, ১৮:৪৯
করোনা, আতঙ্ক, বাজার-সদাই, পরামর্শ
ফাইল ছবি।

করোনাভাইরাসের আতঙ্কে দেশজুড়ে চলছে লকডাউন। তবে নিত্যপ্রয়োজনীয় কিছু জিনিস কেনাকাটা করার সুযোগ পাচ্ছেন মানুষ। কিছু কিছু দোকান খোলা আছে। প্রয়োজনে বাজার-হাটে তো যেতেই হবে। তবে কেনাকাটায় আগের থেকে একটু বেশি সাবধান হতে হবে।

আসুন জেনে নেওয়া যাক এই সময় কী কী বিষয় খেয়াল রাখা অত্যন্ত জরুরী।

  • দুধ, ডিম, কাঁচা মাংস এবং এই ধরনের অন্যান্য পণ্যগুলো বাজারের ব্যাগে ব্যাকটেরিয়ার সৃষ্টি করতে পারে। তাই বাজারের ব্যাগগুলোকে নিয়মিত ভালো করে ধুয়ে ফেলতে হবে।
  • এলাকার খোলা বাজারে, সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোরে গেলে হাতে কত কিছুরই না ছোঁয়া লেগে যেতে পারে। শপিং কার্ট বা ঝুড়ির হ্যান্ডল থেকেও ব্যাকটেরিয়া বা কোনও জীবানু হাতের মধ্যে লেগে যেতে পারে। সাধারণ মুদি দোকান থেকেও এমনটা হতে পারে। তাই বাজার থেকে ফিরেই সাবান দিয়ে হাত ভালো করে হাত ধুতে হবে।
  • স্থানীয় খোলা বাজারে যখন শাক-সবজি বা ফল কিনছেন, তখন সেগুলোতে কোনও রকম ফাটা বা গভীর ক্ষত আছে কিনা দিকে নজর রাখুন। যদি থাকে তাহলে ওই সব ফল বা শাক-সবজি না কেনার চেষ্টা করুন। কারণ, ফল বা শাক-সবজির ওই ফাটা অংশেতেই ব্যাকটেরিয়া বা কোনও জীবানু জমে থাকতে পারে।
  • সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোর বা এলাকার মুদি দোকান থেকে প্যাকেটজাত যে কোনও ধরনের পণ্য কেনার সময় সেগুলো ভালো করে দেখে নিন। ওই প্যাকেটগুলির কোনও অংশে ফাটা-ছেঁড়া থাকলে সেগুলো বাতিল করুন।
  • সুপারমার্কেটে বা ডিপার্টমেন্টাল স্টোর বা এলাকার মুদি দোকানে যদি কোনও ‘ফ্রি স্যাম্পল’ দেওয়া হয়, সেগুলোর এক্সপায়ারি ডেট দেখে নিতে ভুলবেন না!

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে হিট অফিসারের আরও কিছু পরামর্শ
গরমে হিট অফিসারের পরামর্শ
বয়স্ক-শিশুদের অপ্রয়োজনে বাইরে না যাওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
চাঁদপুরে লঞ্চে আগুন, আতঙ্কে নদীতে ঝাঁপ যাত্রীদের 
X
Fresh