• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাসের ভেষজ ওষুধ দিলেন ভারতীয় বিজ্ঞানী

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ এপ্রিল ২০২০, ১৬:৩৩
করোনাভাইরাস, ভেষজ ওষুধ, ভারতীয় বিজ্ঞানী
ত্রিফলা।

করোনাভাইরাসের হাত থেকে কীভাবে মুক্তি পাওয়া যায়, তার উত্তর খুঁজছে পুরো পৃথিবী। ল্যাবরেটরিতে দিনরাত এক করে সময় কাটাচ্ছেন বিশ্বের বড় ছোট গবেষক-বিজ্ঞানীরা। হাতের কাছে যে ওষুধ আছে, তা দিয়েই লড়াই চালিয়ে যাচ্ছেন চিকিৎসকেরা। আমেরিকা, ব্রিটেন, স্পেন, ইতালির মতো দেশগুলো চিনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসের শক্তির কাছে আক্ষরিক অর্থেই কাবু। হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। এমন একটা সংকটময় পরিস্থিতিতে দাঁড়িয়ে এক ভারতীয় বাঙালি বিজ্ঞানীর পরামর্শ, ভেষজই পারে করোনার সংক্রমণ দূরে রাখতে। বিষয়টি জানায় ভারতীয় গণমাধ্যম এই সময়।

রোগমুক্তির জন্য মানুষ প্রাচীনকাল থেকে ভেষজ চিকিৎসা নিয়ে আসছেন। ভারতীয় উপমহাদেশ, চিনসহ বিশ্বের অনেক দেশের কিছু সংখ্যক মানুষ এখনও ভেষজ চিকিৎসায় আস্থা রাখেন। সেই ভেষজের অন্যতম হলো ত্রিফলা। আমলকী, হরিতকী ও বহেড়ার সমাহার। বাঙালি বিজ্ঞানীর দাবি, ভারতীয় এই ভেষজ দাওয়াই ঠেকাতে পারে করোনার প্রাণসংহার।

ভারতীয় বাঙালি গবেষক-অধ্যাপক রাজাগোপাল চট্টোপাধ্যায় বোস ইনস্টিটিউটের বায়োকেমিস্ট্রি বিভাগে দীর্ঘ ২৪ বছর ধরে কাজ করছেন। এই গবেষকই অতীতে জানিয়েছিলেন আমলকি, হরিতকী, বহেড়া, খয়ের, বিলাতি আমড়া, কুলত্থ কলাই এবং অনন্তমূলের ভেষজ প্রয়োগে ক্যানসার নিরাময়ের কথা। ২০১৬ সালে রাজাগোপাল ও তার ছাত্রী ইন্দ্রাণী করের প্রকাশিত গবেষণাপত্রে তার উল্লেখ রয়েছে। কিন্তু নানা জটিলতায় এই ওষুধের কোনও পেটেন্ট নেওয়া হয়নি।

ফরাসি ভাষায় ‘নোভেল’ শব্দের অর্থ নতুন। ‘করোনা’ শব্দের অর্থ সূর্যের ছটা। অর্থাৎ, সূর্যের নতুন ছটা। অণুবীক্ষণের নীচে জীবাণুর গঠন দেখে এমন নামকরণ করেন বিজ্ঞানীরা। প্রাণঘাতী এই ভাইরাসকে কী করে ঠেকাতে পারে ত্রিফলা?

রাজাগোপাল চট্টোপাধ্যায় জানান, যে কোনও জীবাণু তার জিনগত বৈশিষ্ট্য বহন করে ডিঅক্সিরাইবো নিউক্লিক অ্যাসিড, ডিএনএ অথবা রাইবো নিউক্লিক অ্যাসিড, আরএনএ রূপে। করোনা হল আরএনএ ভাইরাস। ফলে এর মিউটেশনের হার অত্যন্ত বেশি। সে ক্ষেত্রে করোনার বিস্তার কমাতে রোধ করতে হবে আরএনএ'র সিন্থেথিস। ত্রিফলাসহ ভারতীয় ভেষজ উদ্ভিদের উপাদান এই সিন্থেসিস ঠেকাতে পারবে বলে রাজাগোপালের ধারণা।

তিনি বলেন, ক্যানসারের ক্ষেত্রে যেমন ডিএনএ-র উপাদানগুলো ভেষজ নির্যাসগুলোর প্রভাবে ধ্বংস হয়, করোনার ক্ষেত্রেও আরএনএ-র নির্মাণে জরুরি নিউক্লিওসাইড নিউক্লিওটাইডগুলি, ফেনটনের মতো উপাদানগুলি ধ্বংস হবে। এতে আরএনএ তৈরি স্তিমিত হবে।

গবেষণাগার থেকে করোনাভাইরাসের ওষুধ তৈরি এক দীর্ঘপথ। তার আগে করোনার তাণ্ডব ঠেকাতে এই ভেষজ উপাদানগুলো বিশেষ উপকারী বলে মনে করেন রাজাগোপাল। তাই তার পরামর্শ, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত আমলকী, হরিতকী, বহেড়া, খয়ের, বিলাতি আমড়া খাওয়া দরকার। বিলিতি আমড়া পাওয়া না গেলে, বেদানা বা ডালিমেও কাজ হতে পারে।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh