• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আক্রান্ত না হলে মাস্ক পরার প্রয়োজন নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ এপ্রিল ২০২০, ১৯:১০
মরণব্যাধি, করোনাভাইরাস, আক্রান্ত, মাস্ক পরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফাইল ছবি।

মরণব্যাধি করোনাভাইরাসে আক্রান্ত না হলে অথবা এই ভাইরাসে আক্রান্ত কোনো রোগীর সেবা বা পরিচর্যা না করলে মাস্ক না পরলেও চলবে বলে সুপারিশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের এই অঙ্গসংগঠনটির এক সিনিয়র কর্মকর্তা সোমবার গেল ৩০ এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান সংবাদ সম্মেলনে বলেন, গণহারে মাস্ক পরার কারণে সম্ভাব্য কোনো সুবিধা আছে বলে নির্দিষ্ট কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। ভুলভাবে মাস্ক পরলে বরং আপনার করোনভাইরাস ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

মাস্ক ও অন্যান্য চিকিৎসা সরঞ্জামের সংকট আছে উল্লেখ করে মাইক রায়ান আরও বলেন, একটি বিষয় হলো, বৈশ্বিকভাবে এসব সরঞ্জামের ব্যাপক এক সংকট দেখা দিয়েছে। যেসব স্বাস্থ্যকর্মী সামনে থেকে রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার কাজটি করছেন, বর্তমানে তারাই সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। কেননা তারা প্রতিদিন, প্রতি মুহূর্তে ভাইরাসটির সংস্পর্শে আসছেন। তাদের মাস্ক না থাকার বিষয়টি ভয়াবহ। সারা দেশের মানুষ মুখোশ পরছেন কিন্তু কিছু হাসপাতাল মারাত্মক সংকটের মুখোমুখি। যাদের সবচেয়ে বেশ প্রয়োজন তাদের জন্য মাস্ক ব্যবহারকে অগ্রাধিকার দিই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা গত সপ্তাহে একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেন, বিশ্বব্যাপী চিকিৎসা সরবরাহের উল্লেখযোগ্য ঘাটতি আছে। আমাদের পরিষ্কার হওয়া দরকার। আমাদের স্বাস্থ্যকর্মীদের মাস্ক, গ্লাভস, পিপিইর উল্লেখযোগ্য ঘাটতি কেউ পূরণ করতে পারছেন না। স্বাস্থ্যসেবা কর্মীদের এই পিপিই ব্যবহারের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

সূত্র- সিএনএন

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
হিলিতে অতিরিক্ত গরমে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা
ক্যানসার আক্রান্ত অভিনেত্রী আফরোজার পাশে দাঁড়ালেন ফারহান
ক্যানসারে আক্রান্ত হয়ে হাসপাতালে অভিনেতা রুমি
X
Fresh