• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস যেভাবে ফুসফুস ক্ষতিগ্রস্ত করে (ভিডিও)

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ মার্চ ২০২০, ১৩:৩৭
করোনাভাইরাস, কোভিড-১৯, আক্রান্ত, মানুষ, ফুসফুস, থ্রিডি ভিডিও
করোনাভাইরাস আক্রান্ত মানুষের ফুসফুস।

করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত মানুষের ফুসফুস কিভাবে অকার্যকর হয়ে পড়ে তা থ্রিডি ভিডিওতে তুলে ধরেছেন যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসক। জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় হাসপাতালের থোরাসিক সার্জারির প্রধান কিথ মর্টম্যান এই অসাধারণ কাজটি করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ও আন্তর্জাতিক গণমাধ্যমে থ্রিডি ভিডিওটি নিয়ে বেশ আলোচনা হচ্ছে।

করোনাভাইরাসে আক্রান্ত ৫৯ বছর বয়সী একজন রোগীর ফুসফুসের থ্রিডি ভিডিও প্রকাশ করে কিথ মর্টম্যান বলেছেন, ভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন তার ফুসফুস ঠিকমত কাজ করছে না। অথচ তার উচ্চ রক্তচাপ ছাড়া অন্য কোনও শারীরিক সমস্যাও ছিল না। যিনি কিছুদিন আগেও সুস্থ ছিলেন। গুরুতরভাবে অসুস্থ হয়ে যাওয়ার পর রোগীর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখার জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হয়, কিন্তু সর্বোচ্চ মাত্রায় প্রয়োগ করেও কোনও কাজ হয়নি। তার শ্বাস-প্রশ্বাস এবং রক্তে অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে অন্য যন্ত্রের সাহায্য নিতে হয়েছে।

ভিডিওতে দেখানো ফুসফুসের হলুদ অংশগুলোই হল আক্রান্ত অংশ। হলুদ অংশগুলো একাধারে সংক্রমণ এবং প্রদাহ নির্দেশ করে। ভাইরাস শুধু রোগীর ফুসফুসের একটি অংশেরই ক্ষতি করেনি, বরং দুই অংশকেই আক্রান্ত করেছে। এতেই বোঝা যায়, কম বয়সীরাও কতটা দ্রুত এবং ভয়ংকরভাবে সংক্রমিত হতে পারে।

মর্টম্যান বলেন, সুস্থ ফুসফুস পরীক্ষা করে এমন হলুদ অংশ পাওয়া যায়নি। এ ধরনের আক্রান্ত ফুসফুসের সেরে উঠতে দীর্ঘ সময় লাগতে পারে। ২-৪% কোভিড-১৯ রোগীর অপূরণীয় ক্ষতি এমনকি মৃত্যুও হতে পারে।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন জানায়, আক্রান্ত ওই ব্যক্তি এখনও আশঙ্কাজনক অবস্থায় আইসিইউতে আছেন।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লাখো মানুষে মুখর জাতীয় স্মৃতিসৌধ
নিম্ন আয়ের মানুষের জন্য এমপি শান্তর মাসব্যাপী ইফতার আয়োজন
‘ইফতার খাওয়ার চেয়ে মানুষকে দেওয়াটাই বড় কথা’
দেশের মানুষের গড় আয়ু কত, জানাল পরিসংখ্যান ব্যুরো
X
Fresh