• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাসন্তী রঙে ফাগুনের সাজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১০:০০
বাসন্তী রঙে ফাগুনের সাজ
ফাইল ছবি

পয়লা ফাল্গুন বা বসন্তবরণ উদযাপন কোনও নতুন পার্বণ নয়। ঋতু বৈচিত্র্যের হাত ধরে এই পার্বণটি আমাদের জীবনের অংশ হয়ে উঠেছে। কোকিলের ডাকে হলুদ জমিনে লাল পাড়ের শাড়ি আর পলাশ ফুলে বাঁধা খোপা বসন্তের আগমণ জানিয়ে দেয়।

বসন্তকে যেমন প্রকৃতি বরণ করে নেয় নানা রূপে তেমনি আমরাও বরণ করি পোশাক এবং সাজের মাধ্যমে। আর এই বসন্তবরণে বিশেষ মাত্রাও যোগ করে আমাদের পোশাক।

বসন্তবরণে ছেলে মেয়ে প্রায় সবার পোশাকে রঙটাকে বেশি গুরুত্ব দেয়া হয়। আজকাল পাঞ্জাবির পাশাপাশি টি-শার্ট, ফতুয়া পরতে দেখা যায় এবং সেক্ষেত্রেও রঙটা প্রাধান্য পায়।

ছেলেদের তুলনায় মেয়েদের পোশাকের ধরন বেশি। তাই এই দিনগুলোতে মেয়েদেরকে নিজেদের পোশাক নির্বাচন নিয়ে বেশ ভাবতে হয়। বাঙালিয়ানার সঙ্গে শাড়ি ব্যাপারটি জড়িয়ে আছে ভীষণ ভাবে। বসন্তবরণেও তার ব্যতিক্রম হয় না।

তবে যদি ঠিকই করে থাকেন যে শাড়িই পরবেন তাহলে অবশ্যই সুতি শাড়ি পরার চিন্তা করুন। তাহলে এই ভ্যাপসা গরমে সারাদিন ঘুরে বেড়াতে অস্বস্তি হবে না। আর যারা শাড়ি সামলাতে পারেন না তাদের জন্য রয়েছে সালোয়ার কামিজ। এছাড়া টপস, স্কার্টস, কুর্তিও পরতে পারেন। তবে সবচেয়ে বড় কথা হল আপনি সেটাই পরুন যেটাতে আপনি সারাদিন স্বস্তির সঙ্গে কাটাতে পারবেন।

সাজগোজের ক্ষেত্রেও ভারী অলংকার এড়িয়ে চলুন। খোপায় পলাশ অথবা নিজের পছন্দমতো কোনো ফুল দিতে পারেন আর মেকআপ করবেন একেবারেই লাইট। কারণ দিনের বেলা ভারী মেকআপটা ঠিক মানানসই লাগে না।

অলংকারের তালিকায় রাখতে পারেন মাটির অথবা কাঠের বা মোমের জুয়েলারি। এখন অবশ্য আদিবাসী গহনা এবং আফগানী জুয়েলারির বেশ চলছে, তাই আপনি চাইলে এই গহনাগুলো রাখতে পারেন আপনার তালিকায়। তবে সবচেয়ে উপযুক্ত অলংকার হবে ফুলের তৈরি অলংকার।

তাজা ফুল দিয়ে তৈরি গলার মালা থেকে শুরু করে হাতের বালা পর্যন্ত। সুবাসের সঙ্গে সঙ্গে মনটাও সতেজ থাকবে সারাদিন। আর সেটা সাজে আনবে ভিন্ন মাত্রা।

তবে সারাদিন ঘোরাঘুরির মাঝ দিয়ে পর্যাপ্ত পানি পান করতে ভুলবেন না আর যথাসম্ভব তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন।

এস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh