• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

হ্যাপি হাগ ডে

ভালোবাসার মানুষকে কিছুক্ষণ জড়িয়ে থাকলেই সব ঠিক?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০২
ভালোবাসার মানুষকে কিছুক্ষণ জড়িয়ে থাকলেই সব ঠিক?
ফাইল ফটো

কাউকে আলিঙ্গন করলে আপনি নিজেকে অনেকটা নিরাপদ মনে করবেন। এর ফলে মনের উদ্বেগ, হতাশা কমে যায়। বেশ কিছুক্ষণ ভালোবাসার মানুষকে জড়িয়ে থাকলে স্ট্রেস লেভেল কমে যায় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসকরা বলেন, ভালোবাসার মানুষকে কিছুক্ষণ জড়িয়ে থাকলে শরীর থেকে অক্সিটোসিন নির্গত হয়। এই হরমোন শরীরকে রিল্যাক্স করায় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে।

ভ্যালেন্টাইনস সপ্তাহের ৬ষ্ঠ দিনটি হাগ ডে। আর এই আলিঙ্গন বা জাদু কি ঝাপ্পি যে অনেক সমস্যার সমাধান করতে পারে, তা দেখিয়েছিলেন ভারতীয় সিনেমায় মুন্নাভাই। আলিঙ্গন বা জরিয়ে ধরা শুধু মনের জন্য উপকারী নয়, শরীরের জন্যও আলিঙ্গন অত্যন্ত জরুরি বলে জানাচ্ছেন ডাক্তাররা।

* আলিঙ্গন হার্ট ভালো রাখতেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। অন্তত ২০ সেকেন্ড ভালোবাসার মানুষকে জড়িয়ে ধরে থাকলে হার্টবিট অনেকটা স্বাভাবিক হয়ে আসে। আলিঙ্গনের ফলে হার্ট ভালো থাকে বলে জানাচ্ছেন ডাক্তাররা।

* শরীরের নানা ব্যথা-যন্ত্রনার উপশম করায় আলিঙ্গন। থেরেপেটিক টাচ ট্রিটমেন্টের ফলে ব্যথা-যন্ত্রনা কমে। দীর্ঘদিনের ব্যথা কমিয়ে আলিঙ্গনের ফলে জীবনযাত্রার মান উন্নত হয়।

* ভালোবাসার মানুষকে বেশ কিছুক্ষণ জড়িয়ে থাকলে নিজেকে অনেক নিরাপদ মনে হয়। এর ফলে আলিঙ্গন মন থেকে ভয় দূর করতে সাহায্য করে। এমনকি টেডি বিয়ারের মতো কোনও প্রাণহীন বস্তুকে জড়িয়ে ধরে রাখলেও মনের ভয় অনেকটা দূর হয়।

বিজ্ঞানীরা বলেছেন, যে দিনে অন্তত ৪ থেকে ১২ বার কাউকে আলিঙ্গন করা জরুরি। তা সম্ভব না হলে ভালোবাসার মানুষকে দিনে অন্তত ২০ সেকেন্ড জড়িয়ে রাখুন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এস/সি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বছরে দেশের ২ লাখ ৪০ হাজারের বেশি মানুষ হৃদরোগে মারা যায়
হার্ট অ্যাটাকে জনপ্রিয় কৌতুক অভিনেতার মৃত্যু
চলন্ত ট্রেনে হার্ট অ্যাটাক, মেয়ের সামনে বাবার মৃত্যু
হার্টের রিংয়ের দাম বাড়বে না 
X
Fresh