logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর। ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে- ১৬৫২৩ জন, এরপর স্পেনে মৃত্যু ১৩৩৪১ জন, যুক্তরাষ্ট্রে ১০৮৭১ জন, ফ্রান্সে ৮৯১১ জন, যুক্তরাজ্যে ৫৩৭৩ জন, ইরানে ৩৭৩৯ জন, চীনে ৩৩৩১ জন। ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৫৪ জন, মোট আক্রান্ত ৪৪২১ মোট মৃত্যু ১১৪: স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভালোবাসা দিবস

সাবধান, চুমুতে ছড়াতে পারে করোনাভাইরাস!

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২১ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫০

বিশ্বে সবচেয়ে বড় আতঙ্ক এখন করোনাভাইরাস। ইতোমধ্যে চীনের হুবাই প্রদেশে মৃতের সংখ্যা সোমবার পর্যন্ত এক হাজার ছাড়িয়েছে। এ ভাইরাস সংক্রমণের পর সোমবার সর্বোচ্চ ১০৩ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন তিন হাজারেরও বেশি। সামনেই আসছে বিশ্ব ভালোবাসা দিবস। এর আগে চুম্বন দিবস। সেদিন প্রিয় মানুষদের মধ্যে কিন্তু এই সময়টি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই ডাক্তারদের পরামর্শ হলো- এ বছরের ভালোবাসা দিবসে চুম্বন এড়িয়ে চলাই ভালো। প্রেম দিবসে মনের মানুষটির সঙ্গে দেখা করুন। তবে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে অবশ্যই মুখে মাস্ক পড়ে।

ইএনটি বিশেষজ্ঞ ডা. সুদীপ্ত চন্দ্র জানিয়েছেন, হাঁচি কাশি থেকে তো অবশ্যই, মুখের লালারস থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস। তার কথায়, ভাইরাল অসুখের প্রকোপে অনেকের চোখ থেকে পানি পড়ে। কোনোভাবে তা যদি অন্যের সংস্পর্শে আসে তা থেকেও ছড়াতে পারে অসুখ। এমতাবস্থায় ভালোবাসা দিবসে বেশি বাড়াবাড়ি না করাই ভালো বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসক। 

ইএনটি বিশেষজ্ঞ ডা. সুদীপ্ত আরও জানিয়েছেন, ঋতু পরিবর্তনের এই সময়টায় তিন ধরনের ভাইরাস সক্রিয় হয়ে ওঠে। যার মধ্যে করোনাভাইরাস ছাড়াও রয়েছে অ্যাডিনো ভাইরাস এবং রাইনো ভাইরাস। এ বছর করোনা আতঙ্কে কাঁপছে গোটা দেশ। অপেক্ষাকৃত কম বিপজ্জনক হলেও সাধারণ করোনাভাইরাস ঠেকানোর কোনও ওষুধ নেই। তবে উপশমের উপায়? 

ডা. সুদীপ্ত চন্দ্র জানিয়েছেন, করোনাভাইরাস আক্রমণ করলে প্রচুর পরিমাণে পানি খেতে হবে। এই ভাইরাস ট্রিটমেন্ট করার নির্দিষ্ট কোনও ওষুধ নেই। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।ভাইরাস ঠেকাতে আপাতত নাকে মাস্ক পড়ে থাকাই শ্রেয়। নাকে হাত দিলেও সঙ্গে সঙ্গে তা ধুয়ে ফেলতে বলছেন চিকিৎসকরা। সূত্র: সংবাদপ্রতিদিন

এস/সি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৩৬৩৩৬৫ ২৯২৪২৫ ৭৬৪২০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়