logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৯
আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৭

‘রমণীর গুণে নয়, পুরুষের রোজগারে সংসারে সুখ আসে’

রমণী, গুণ, পুরুষ, রোজগা, সংসার
পরিবার। ফাইল ছবি।
‘সংসার সুখের হয় রমণীর গুণে’ এমনই একটা কথা বেশ প্রচলিত। তবে সম্প্রতি একটি গবেষণা বলছে, সংসার টিকে মূলত পুরুষের রোজগারের ওপর।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংসার টিকে থাকার পেছনে পুরুষের রোজগার এবং তিনি কোন ধরনের চাকরি করেন ও মাসে কত উপার্জন করেন সেটিই বেশি প্রাধান্য পায়।

বিষয়টি নিয়ে গবেষণা করেছেন, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আলেকজান্দ্রা কিলোওয়াল্ড। তিনি ১৯৭০ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৬ হাজার ৩০০ দম্পতির তথ্য সংগ্রহ করেছেন। এসব তথ্য বিশ্লেষণ করেই এই সিদ্ধান্ত জানিয়েছেন তিনি।

গবেষণায় আরও জানা যায়, যেসব পুরুষরা পার্ট টাইম চাকরি করে তাদের ক্ষেত্রে বিবাহ বিচ্ছেদের আশঙ্কা বেশি। কারণ তারা সংসারের সচ্ছলতার জন্য সবসময় দুশ্চিন্তাগ্রস্ত থাকেন। আর এই প্রভাব তাদের বিবাহিত জীবনে পড়ে।

এছাড়া আরও দেখা গেছে, নারীর কর্মজীবন তার ব্যক্তিজীবনে খুব বেশি প্রভাব ফেলে না। তাদের রোজগার অল্প  হলেও বিবাহ বিচ্ছেদ ঘটার আশঙ্কা থাকে না। বর্তমানে অনেক নারী ঘর ও অফিস দু’টোই সমানতালে সামলাচ্ছেন।

গবেষণায় উঠে এসেছে শুধু বিবাহিত দম্পতি নয়, যারা প্রেম করছেন তাদের বিষয়ও। জানানো হয়, একজন পুরুষ দেখতে যতই সুন্দর কিংবা স্মার্ট হোক না কেন একজন নারী প্রেম করার আগে অবশ্যই তার সামাজিক গ্রহণযোগ্যতা বিবেচনা করবে। এজন্য প্রথমে চাকরির ধরনকে তার যোগ্যতা হিসেবে দেখা হয়, তারপর পারিবারিক বিষয়। ৭৫ শতাংশ নারী পুরুষের কর্মজীবনকে প্রাধান্য দেন।

সূত্র: ব্রাইটসাইড   

RTV Drama
RTVPLUS