logo
  • ঢাকা মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮৪৯ জন, মোট মৃত্যু ৮১৮৯ জন, আক্রান্ত ৯৪৪১৭ জন: এএফপি। সৌদিতে গত ২৪ ঘণ্টায় আরো ১১০ আক্রান্ত, মোট আক্রান্তের সংখ্যা ১৫৬৩ জন: সৌদি গেজেট। এই প্রথম কাতারে এক বাংলাদেশির মৃত্যু: কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন আক্রান্ত ২, মোট আক্রান্ত ৫১ জন, সুস্থ ৬ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬৫, আক্রান্ত ১৯৯৮৮, মোট মৃত্যু ৩০৪০, আক্রান্ত এক লাখ ৬৪২৭৪ জন, এর মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯১৩, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ৫২৩১ জন, আক্রান্ত ৭৮৪৬, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১১ হাজার ৫৯১, তারপর স্পেনে ৭৭১৬, ফ্রান্স ৩১৮৬: জনস হপকিন্স ইউনিভার্সিটি।

আক্রান্ত হলে বা না হলে মাস্ক পরার নিয়ম কী? এটি কতক্ষণ ব্যবহার করা যায়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪০
আক্রান্ত হলে বা না হলে মাস্ক পরার নিয়ম কী? এটি কতক্ষণ ব্যবহার করা যায়?
আক্রান্ত হলে বা না হলে মাস্ক পরার নিয়ম
বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনাভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো এই ভাইরাসে চীনে তিন শতাধিক লোকের প্রাণহানি ঘটেছে। ভাইরাসটির শনাক্তস্থলে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছেন বাসিন্দারা। ইতোমধ্যে চীনের সীমানা পেরিয়ে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে আরও অন্তত ২২টি দেশে। 

চিকিৎসকরা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে কিংবা তার সঙ্গে হাত মেলালেও সংক্রমিত হতে পারে যে কেউ। তাই এই ভাইরাস থেকে বাঁচতে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। 

কিভাবে মাস্ক ব্যবহার করতে হবে সেই পরামর্শ দিয়েছেন সিটি ডেন্টাল হাসপাতালের দন্ত বিশেষজ্ঞ ডা আতিক মেহেদী।  তিনি বলেন, আমরা মূলত যখন যেভাবে খুশি মাস্ক  ব্যবহার করছি। আসলে এটি ব্যবহারে সঠিক নিয়ম আছে। কারণ যেকোনও ভাইরাস যেন না ছড়ায় মূলত সে কারণেই আমরা এই মাস্ক ব্যবহার করি। এই মাস্কের নাম সার্জিক্যাল মাস্ক।

মাস্ক ব্যবহারের নিয়ম
সাধারণত যে মাস্ক প্রতিনিয়ত সবাই ব্যবহার করছেন সেটি সার্জিক্যাল মাস্ক। এই মাস্ক সুস্থ আর অসুস্থতার ক্ষেত্রে ব্যবহারবিধি ভিন্ন। সার্জিক্যাল মাস্ক এর সামনে নীল আর পেছনে সাদা রংয়ের থাকে। সুস্থ থাকলে শুধু দূষণ থেকে রক্ষার জন্য মাস্কটির সাদা রংয়ের অংশটি সামনে রেখে পড়তে হবে এবং অসুস্থ হলে মানে জ্বর, ঠাণ্ডা, কাশি হলে নীল রঙয়ের রেয়ার দেয়া অংশটি সামনে রেখে মাস্ক পড়তে হবে।

কথা বলার সময় অনেকে মাস্ক পুরো না খুলেই কথা বলেন। এটা ভুল আসলে মাস্ক পুরোপুরি খুলেই কথা বলা উচিৎ। আরেকটি বিষয় হলো বাজারে এই মাস্কগুলো সস্তায় পাওয়া যায়। নিয়ম অনুযায়ী একটি মাস্ক ২ ঘণ্টার চেয়ে বেশি পরে থাকা যায় না। এখন তাই বলে তো আর বারবার এই মাস্ক পরিবর্তন করা সম্ভব না। তাই একটি মাস্ক ২৪ ঘণ্টার চেয়ে বেশি ব্যবহার করা যাবে না। এটি ফেলে দিতে হবে। পরে আবার নতুন আরেকটি ব্যবহার করতে হবে। 
মাস্ক ব্যবহারের নিয়ম ছাড়াও সবসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকার  পরামর্শও  দিয়েছেন  ড. আতিক মেহেদী। 

এস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ১৯
বিশ্ব ৮০৩৬৫০ ১৭২৭৭২ ৩৯০৩৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়