• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আক্রান্ত হলে বা না হলে মাস্ক পরার নিয়ম কী? এটি কতক্ষণ ব্যবহার করা যায়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪০
আক্রান্ত হলে বা না হলে মাস্ক পরার নিয়ম কী? এটি কতক্ষণ ব্যবহার করা যায়?
আক্রান্ত হলে বা না হলে মাস্ক পরার নিয়ম

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনাভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো এই ভাইরাসে চীনে তিন শতাধিক লোকের প্রাণহানি ঘটেছে। ভাইরাসটির শনাক্তস্থলে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছেন বাসিন্দারা। ইতোমধ্যে চীনের সীমানা পেরিয়ে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে আরও অন্তত ২২টি দেশে।

চিকিৎসকরা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে কিংবা তার সঙ্গে হাত মেলালেও সংক্রমিত হতে পারে যে কেউ। তাই এই ভাইরাস থেকে বাঁচতে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

কিভাবে মাস্ক ব্যবহার করতে হবে সেই পরামর্শ দিয়েছেন সিটি ডেন্টাল হাসপাতালের দন্ত বিশেষজ্ঞ ডা আতিক মেহেদী। তিনি বলেন, আমরা মূলত যখন যেভাবে খুশি মাস্ক ব্যবহার করছি। আসলে এটি ব্যবহারে সঠিক নিয়ম আছে। কারণ যেকোনও ভাইরাস যেন না ছড়ায় মূলত সে কারণেই আমরা এই মাস্ক ব্যবহার করি। এই মাস্কের নাম সার্জিক্যাল মাস্ক।

মাস্ক ব্যবহারের নিয়ম
সাধারণত যে মাস্ক প্রতিনিয়ত সবাই ব্যবহার করছেন সেটি সার্জিক্যাল মাস্ক। এই মাস্ক সুস্থ আর অসুস্থতার ক্ষেত্রে ব্যবহারবিধি ভিন্ন। সার্জিক্যাল মাস্ক এর সামনে নীল আর পেছনে সাদা রংয়ের থাকে। সুস্থ থাকলে শুধু দূষণ থেকে রক্ষার জন্য মাস্কটির সাদা রংয়ের অংশটি সামনে রেখে পড়তে হবে এবং অসুস্থ হলে মানে জ্বর, ঠাণ্ডা, কাশি হলে নীল রঙয়ের রেয়ার দেয়া অংশটি সামনে রেখে মাস্ক পড়তে হবে।

কথা বলার সময় অনেকে মাস্ক পুরো না খুলেই কথা বলেন। এটা ভুল আসলে মাস্ক পুরোপুরি খুলেই কথা বলা উচিৎ। আরেকটি বিষয় হলো বাজারে এই মাস্কগুলো সস্তায় পাওয়া যায়। নিয়ম অনুযায়ী একটি মাস্ক ২ ঘণ্টার চেয়ে বেশি পরে থাকা যায় না। এখন তাই বলে তো আর বারবার এই মাস্ক পরিবর্তন করা সম্ভব না। তাই একটি মাস্ক ২৪ ঘণ্টার চেয়ে বেশি ব্যবহার করা যাবে না। এটি ফেলে দিতে হবে। পরে আবার নতুন আরেকটি ব্যবহার করতে হবে।
মাস্ক ব্যবহারের নিয়ম ছাড়াও সবসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকার পরামর্শও দিয়েছেন ড. আতিক মেহেদী।

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh