• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ওজন নিয়ন্ত্রণে রাখে এগ টমেটো স্যুপ

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ জানুয়ারি ২০২০, ১৮:৪৭
ওজন নিয়ন্ত্রণে রাখে এগ টমেটো স্যুপ
এগ টমেটো স্যুপ

পেটের অতিরিক্ত চর্বি কমাতে অনেকে অনেক কিছুই করে থাকেন। তবে এই অতিরিক্ত চর্বি কমাতে খেতে পারেন স্পেশাল স্যুপ। কম ক্যালরির স্যুপ পেটের অতিরিক্ত চর্বি কমিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখে। শীতের সময় একবাটি গরম স্যুপ শরীর যেমন গরম করে, তেমনি মেটায় পুষ্টির চাহিদা। আর স্যুপ কম ক্যালরির হলে ওজন নিয়ন্ত্রণ করে।

ওজন কমাতে ঘরেই ঝটপট তৈরি করে নিন এগ টমেটোর স্যুপ। টমেটো কম ক্যালরি ও চর্বিসমৃদ্ধ। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’, বিটা ক্যারোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান, যা ওজন নিয়ন্ত্রণে ভালো কাজ করে। তাহলে চলুন জেনে নিই কিভাবে তৈরি করবেন এগ টমেটোর স্যুপ?

যা যা লাগবে
টমেটো বড় তিনটি, ভিনেগার ২ চা চামচ, পেঁয়াজ কুচি ১টি, সাদা গোলমরিচগুঁড়া ১/৪ চা চামচ, তেল ১ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ৩টি, চিকেন স্টক ৫ কাপ, চিনি আধা চা চামচ, লবণ পরিমাণমতো, সয়াসস ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি।

যেভাবে তৈরি করবেন
ফোটানো পানিতে টমেটো দিয়ে দিন। পাতলা খোসা ফেটে গেলে টমেটো তুলে খোসা ছাড়িয়ে নিয়ে টুকরো করুন। এবার একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ ভাজতে থাকুন। একটু পরে এতে চিকেন স্টক, সয়াসস, ভিনেগার, গোলমরিচ, পরিমাণমতো লবণ ও চিনি দিন। ফুটে ওঠার পর মৃদু আঁচে ১০ মিনিট চুলায় রেখে দিন।

এরপর স্যুপে ডিমের সাদা অংশ ঢেলে নেড়ে দিন। পরে টমেটো দিয়ে ৩ মিনিট মৃদু আঁচে ফুটিয়ে নিন। চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার এগ টমেটো স্যুপ।

এস/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে প্রশান্তি দেবে আম-পাবদার ঝোল
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
ঈদের সকালে রাঁধুন সেমাইয়ের মালাই ক্ষীর
X
Fresh