logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

শরীরের মেদ আর মুখের মেদ এক বিষয় না

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জানুয়ারি ২০২০, ১৪:২১
শরীরে মেদ জমলে চিন্তার কোনও শেষ থাকে না। সেই মেদ কমাতে হাঁটাহাঁটি, ব্যায়াম, ডায়েটসহ পারলে করার বাকি থাকে না এমন কোনও কিছুই। এসব করে না হয় শরীরের মেদ নিয়ন্ত্রণে আসলো। শরীরের সঙ্গে সঙ্গে মুখেও অনেক মেদ থাকে। যা বাড়লে দেখতে মোটেও ভালো লাগে না। কিন্তু মুখে জমে থাকা মেদ কমানো এতো সহজ নয়।

কারণ শরীরের মেদ আর মুখের মেদ এক বিষয় না। শরীরের মেদের সঙ্গে মুখের মেদ কখনো কমে না। আর মুখে মেদ জমলে দেখতেও খারাপ লাগে, মুখটা কেমন ফুলে থাকে। তাই শরীরের বাকি অংশের মতো মুখকেও ফিট রাখা দরকার।

একটু চেষ্টা করলেই মুখের মেদ কমিয়ে ফেলতে পারেন। কীভাবে জানলে অবাকই হবেন। মুখের মেদ কীভাবে কমবে এ ব্যাপারে গুলশানের ক্যালিফোর্নিয়া ফিজিক্যাল ফিটনেস ট্রেনিং স্কুলের ফিটনেস কনসালট্যান্ট কিবরিয়া শাহরিয়ার কিছু ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো: 

গাল ফুলিয়ে
প্রথমে লম্বা দম নিয়ে মুখের মধ্যে বাতাস আটকে রাখতে হবে। এবার আটকে রাখা বাতাস ঠেলে দিন ডান গাল থেকে বাম গালে। মানে একবার এক গাল থেকে আরেক গালে। আপনি সারাদিনের যেকোনো সময়েই এই ব্যায়াম করতে পারেন। এতে আপনার গালের চর্বি কমবে।

চোয়ালের ব্যায়াম
এই ব্যায়ামটি গুরুত্বপূর্ণ। এজন্য মুখের মধ্যে কোনো কিছু চিবাচ্ছেন এমনভাবে চোয়াল নাড়ানোর মাধ্যমে ব্যায়াম শুরু করুন। কিছুক্ষণ চিবানোর পর যতটা সম্ভব বড় হা করে পাঁচ সেকেন্ড এমন করে রাখতে হবে। সেইসঙ্গে জিহ্বা নিচের দাঁতের পাটিতে আটকে রাখতে হবে। এই ব্যায়ামটি দুবার করতে হবে। চোখ ও গালের মধ্যবর্তী হাড় এবং চোয়ালের দুপাশের হাড় স্পষ্ট করে তুলবে এই ব্যায়ামগুলো। অর্থাৎ মেদ কমবে।

ঠোঁটের ব্যায়াম
প্রথমে মাথা স্বাভাবিক অবস্থায় রেখে নিচের ঠোঁট উপরের দিকে এবং চোয়ালের নিচের অংশ সামনে দিকে ঠেলে দিতে হবে। ১০ থেকে ১৫ সেকেন্ড এই অবস্থা ধরে রাখতে হবে। একটানা ১০ বার করতে হবে ব্যায়ামটি। এতে চেহারায় তারুণ্য ভাব বাড়বে এবং মুখের পেশি সুগঠিত হবে। চর্বিও অনেকটা কমে যাবে।

থুতনি উঠানো
এটা বেশ সহজ ব্যায়াম। যখন সময় পাবেন, এই ব্যায়ামটি করে নিতে পারেন। এজন্য বসে থাকা অবস্থায় মাথা উঠিয়ে ছাদের দিকে তাকাতে হবে। এবার এই অবস্থান ঠিক রেখে হাঁসের মুখের মতো মুখ করতে হবে, অর্থাৎ ঠোঁট সামনে নিয়ে চুমু দেয়ার মতো করতে হবে। ১০ সেকেন্ড মুখ এভাবে ধরে রাখতে হবে। একটানা ১০ বার ব্যায়ামটি করতে হবে। এই ব্যায়ামে চোয়ালের নিচের অংশের চর্বি কমবে।

ফু দেয়া
মেরুদণ্ড সোজা রেখে মাথা যতটা সম্ভব পেছনে হেলিয়ে দিয়ে ছাদের দিকে মুখ করতে হবে। এবার ঠোঁট সামনে বাড়িয়ে দিয়ে গোল করে ফু দিতে হবে ১০ সেকেন্ড ধরে। একটানা ১০ বার ব্যায়ামটি করতে হবে। ব্যায়ামটি চোয়ালের নিচের অংশের এবং গালের চর্বি ঝরাবে।

এছাড়া চুইংগাম চাবানোর অভ্যাসও এক ধরনের মুখের ব্যায়াম। এই চুইংগাম চিবালে মুখের মেদ কমে। আবার নিয়মিত ফেস ম্যাসাজ করলে মুখে রক্ত সঞ্চালন ভালো হয় এবং মুখের চামড়া টানটান হয়। 

এস/সি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪৪৭৪৬৬ ৩০৮২১৫ ৮৩৪৭১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়