• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভেজিটেবল ইয়াহনি পোলাও

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জানুয়ারি ২০২০, ১৭:৪৫
ভেজিটেবল ইয়াহনি পোলাও
ভেজিটেবল ইয়াহনি পোলাও

ভেজিটেবল ইয়াহনি পোলাও একটি স্বাস্থ্যসম্মত খাবার। যারা নিরামিষভোজী কিংবা শাকসবজি খেতে বেশি ভালোবাসেন তাদের জন্যও ইয়াহনি পোলাও মজার খাবার।

ভেজিটেবল ইয়াহনি পোলাওয়ের সঙ্গে মাংস খেতে পারেন। আলাদা মাংস রান্না করে নিতে পারেন। তবে নিরামিষভোজিরা চাইলে বিভিন্ন ধরনের সবজি ও পনির দিয়ে তৈরি করতে পারবেন।

পোলাও তৈরিতে যা যা লাগবে

ঘি দুই টেবিল চামচ, বাসমতি চাল ১ কাপ (ত্রিশ মিনিট ধরে ভিজিয়ে রাখতে হবে), বে পাতা ৪টি, পেঁয়াজ ১টি, এলাচ ৪টি, দারচিনি এক ইঞ্চি সমান ৩টি, কালো মরিচ ৫টি, লবঙ্গ ৫টি, দই ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
গার্নিশিং এর জন্য
বাদামি করে ভাজা পেঁয়াজ ১ কাপ, ধনেপাতা ১ কাপ, পুদিনাপাতা আধাকাপ, ফ্রায়েড ক্যাশিউজ দশ-বারোটা, ঘি এক টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

একটি প্যানে সকল সবজি নিয়ে আধাসেদ্ধ হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করুন। সবজিগুলো আধাসেদ্ধ হয়ে গেলে আলাদা করে তুলে রাখতে হবে। এইবার একটি মোটামুটি গভীর পাত্র নিয়ে তাতে ঘি ঢালুন। ঘি গরম হয়ে এলে সবগুলো মশলা ও শস্য ছেড়ে দিন। শস্যগুলো বাদামি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যখন মশলা থেকে ঘ্রাণ বের হবে তখন পেঁয়াজগুলো ঢেলে দিন।

পেঁয়াজ বাদামি হয়ে এলে আগে থেকে ভিজিয়ে রাখা বাসমতি চাল পাত্রে ঢালুন। তারপর কয়েক মিনিট রান্না করুন। এবার অন্য পাত্রে রাখা সবজিগুলো এখানে ঢেলে দিন। প্রয়োজনে আরো লবণ দিন। তারপর দই ঢালুন। ভালো করে মিশিয়ে পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। পোলাও পনেরো থেকে বিশ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। চাল সেদ্ধ হয়ে গেলে নামিয়ে পুদিনাপাতা, ধনেপাতা ও ঘি দিয়ে পরিবেশন করুন। সূত্র: অর্চনাস কিচেন।

এস/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
ঈদের সকালে রাঁধুন সেমাইয়ের মালাই ক্ষীর
ফল ও শাকসবজি তাজা রাখতে প্রাকৃতিক সমাধানসূত্র
X
Fresh