logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর। ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে- ১৬৫২৩ জন, এরপর স্পেনে মৃত্যু ১৩৩৪১ জন, যুক্তরাষ্ট্রে ১০৮৭১ জন, ফ্রান্সে ৮৯১১ জন, যুক্তরাজ্যে ৫৩৭৩ জন, ইরানে ৩৭৩৯ জন, চীনে ৩৩৩১ জন। ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৫৪ জন, মোট আক্রান্ত ৪৪২১ মোট মৃত্যু ১১৪: স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভেজিটেবল ইয়াহনি পোলাও

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ জানুয়ারি ২০২০, ১৭:৪৫ | আপডেট : ২১ জানুয়ারি ২০২০, ১০:৩৭
ভেজিটেবল ইয়াহনি পোলাও
ভেজিটেবল ইয়াহনি পোলাও
ভেজিটেবল ইয়াহনি পোলাও একটি স্বাস্থ্যসম্মত খাবার। যারা নিরামিষভোজী কিংবা শাকসবজি খেতে বেশি ভালোবাসেন তাদের জন্যও ইয়াহনি পোলাও মজার খাবার।

ভেজিটেবল ইয়াহনি পোলাওয়ের সঙ্গে মাংস খেতে পারেন। আলাদা মাংস রান্না করে নিতে পারেন। তবে নিরামিষভোজিরা চাইলে বিভিন্ন ধরনের সবজি ও পনির দিয়ে তৈরি করতে পারবেন। 

পোলাও তৈরিতে যা যা লাগবে

ঘি দুই টেবিল চামচ, বাসমতি চাল ১ কাপ (ত্রিশ মিনিট ধরে ভিজিয়ে রাখতে হবে), বে পাতা ৪টি, পেঁয়াজ ১টি, এলাচ ৪টি, দারচিনি এক ইঞ্চি সমান ৩টি, কালো মরিচ ৫টি, লবঙ্গ ৫টি, দই ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
গার্নিশিং এর জন্য
বাদামি করে ভাজা পেঁয়াজ ১ কাপ, ধনেপাতা ১ কাপ, পুদিনাপাতা আধাকাপ, ফ্রায়েড ক্যাশিউজ দশ-বারোটা, ঘি এক টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন 

একটি প্যানে সকল সবজি নিয়ে আধাসেদ্ধ হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করুন। সবজিগুলো আধাসেদ্ধ হয়ে গেলে আলাদা করে তুলে রাখতে হবে। এইবার একটি মোটামুটি গভীর পাত্র নিয়ে তাতে ঘি ঢালুন। ঘি গরম হয়ে এলে সবগুলো মশলা ও শস্য ছেড়ে দিন। শস্যগুলো বাদামি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যখন মশলা থেকে ঘ্রাণ বের হবে তখন পেঁয়াজগুলো ঢেলে দিন।

পেঁয়াজ বাদামি হয়ে এলে আগে থেকে ভিজিয়ে রাখা বাসমতি চাল পাত্রে ঢালুন। তারপর কয়েক মিনিট রান্না করুন। এবার অন্য পাত্রে রাখা সবজিগুলো এখানে ঢেলে দিন। প্রয়োজনে আরো লবণ দিন। তারপর দই ঢালুন। ভালো করে মিশিয়ে পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। পোলাও পনেরো থেকে বিশ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। চাল সেদ্ধ হয়ে গেলে নামিয়ে পুদিনাপাতা, ধনেপাতা ও ঘি দিয়ে পরিবেশন করুন। সূত্র: অর্চনাস কিচেন।

এস/পি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৩৬৩৩৬৫ ২৯২৪২৫ ৭৬৪২০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়