• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তারুণ্য ধরে রাখবে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জানুয়ারি ২০২০, ১৩:৫৩
তারুণ্য ধরে রাখবে যেসব খাবার
তারুণ্য ধরে রাখবে যেসব খাবার

চিরকাল সুন্দর থাকতে কে না চায়? কিন্তু চাইলেই কী আর ঠেকানো যায় বার্ধক্য? হয়তো ঠিকই ধরে রাখা যায় তারুণ্য! আসলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেহের পরিবর্তন হবে, এটাই স্বাভাবিক। এতে বয়স বাড়লেও তা শরীর সুস্থ ও স্বাভাবিক রাখে। চির তরুণ থাকারও উপায় আছে। মাত্র কয়েকটি প্রাকৃতিক খাবার খেয়ে সুস্থ থাকতে পারেন।
তাহলে আর দেরি কেনো, দেখে নিন খাবারের তালিকা-

১. ডালিম
সবচেয়ে সুস্বাদু ও নরম খাবারগুলোর মধ্যে এটি একটি। ডালিম ত্বকের মৃত কোষ দূর ও নতুন কোষ গজাতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন সি। যা ত্বক কুচকে যাওয়া থেকে রক্ষা করে। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও এটি ত্বককে সুরক্ষা দেয়। এটি অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিটিউমর উপাদানেও সমৃদ্ধ। যার ফলে রূপ-লাবণ্য স্বাভাবিক থাকে।


২. ব্লুবেরি
কেবল সুস্বাদু খাবারই নয়, এতে অন্য খাবারের চেয়ে অধিক পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা মারাত্মক ক্ষতির হাত থেকে ত্বককে রক্ষা করে। এটি অল্প বয়সে চোখের কোণে পড়া কালো দাগ, চোখের নিচে পড়া ভাঁজ দূর করে।
৩. কমলা
এটি ভিটামিন সি এর চমৎকার উৎস। এ উপাদান কোলাজেন তৈরিতে সাহায্য করে। এ কোলাজেন ত্বক নরম রাখে এবং চর্মরোগ দূর করে। শুধু তাই নয়, ত্বক মসৃণ রাখতেও এটি সহায়তা করে। এটি খেলে ত্বক ঝুলে যায় না। এটি খাওয়ার ফলে মানসিক অবসাদ দূর হয়।


৪. অলিভ ওয়েল
এর স্বাস্থ্যগুণ বহুবিধ। সুস্বাস্থ্য ধরে রাখতে যেকোনো খাবারে এটি ব্যবহার করা যায়। এতে রয়েছে উচ্চমানের ফ্যাট বা চর্বি। যা স্বাস্থ্যের জন্য উপকারী। জলপাই তেলের ওমেগা-৩ ফ্যাটি এসিড রক্ত সঞ্চালনে সহায়তা করে। এছাড়া ত্বক নমনীয় ও কোমলা রাখতে এর জুড়িমেলা ভার।


৫. দই
সার্বিক সুস্বাস্থ্যে দারুণ উপকারী। এটি ক্যালসিয়াম, প্রোটিন ও ভিটামিন ডি উপাদানে সমৃদ্ধ। দই হাড় শক্তিশালী রাখে এবং মাংসপেশিকে সবল ও সুস্থ্য রাখে। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোবায়োটিকস। যা হজমে সাহায্য করে। সেইসঙ্গে এটি বার্ধক্যজনিত রোগ নিরাময়ে সহায়তা করে।

এস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
জিম্মি জাহাজের খাবার শেষ হলেও যে কারণে চিন্তার কিছু নেই
যে কারণে ইফতারে রাখবেন স্বাস্থ্যকর দই-চিড়া
ঋণ করে খাবার কিনছেন দেশের ৪ কোটি মানুষ
X
Fresh