logo
  • ঢাকা শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে। সবচেয়ে বিপর্যস্ত নিউইয়র্কেই গত ২৪ ঘণ্টায় ৫৬২ জন মারা গেছেন, মোট মৃত্যু ২৩৭৩: গভর্নর অ্যান্ড্রু কুমো। ভারতে মোট ৬২ জনের মৃত্যু, মোট আক্রান্তের সংখ্যা ২৫৪৭ জন। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৪৭৮ জন, তবে চিকিৎসায় সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে ভারতে। শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৯ হাজার ১৩১ জন। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই।

সুস্বাদু ডাব চিংড়ি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ জানুয়ারি ২০২০, ১৩:৫৮
সুস্বাদু ডাব চিংড়ি
ডাব চিংড়ি

ডাব চিংড়ি একটি বাঙালি রেসিপি। ভাত দিয়ে খেতে এটি খুব ভালো লাগে। এই ডিশটি রান্না করা যে কী সহজ, তা ভাবতেও পারবেন না! রাঁধুনিরা ঘরে তৈরি করতে পারবেন এই রেসিপিটি।

তাহলে দেখে নিন কীভাবে তৈরি করবেন ডাব চিংড়ি।

যা যা লাগবে
৬টি বড়ো আকারের চিংড়ি মাছ, ৫ গ্রাম আদাবাটা, ৫ গ্রাম রসুনবাটা, ১টি শাঁসসমেত ডাব, ১০ গ্রাম কালো সরিষা, ২৫ গ্রাম সাদা সরিষা, ৪টি কাঁচা মরিচ, ২০ গ্রাম দই, ১০ গ্রাম নারকেলের দুধ, ২ গ্রাম জিরের গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ।

যেভাবে তৈরি করতে হবে
প্রথমে চিংড়িমাছ খুব ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। পিঠের দিকের ময়লাটা সাবধানে পরিষ্কার করে নিন। মাছের গায়ে সামান্য নুন-হলুদ মাখিয়ে নিন।

সাদা আর কালো সরিষা বেটে নিন একসঙ্গে। ডাবের মধ্যে থেকে পানি আর শাঁসটা বের করে পিষে নিন। কিন্তু খোলাটা ফেলে দেবেন না।

দইটা ফেটিয়ে নিন। বাকি সব মশলা একসঙ্গে মিশিয়ে মাছের গায়ে ভালো করে মাখিয়ে অন্ততপক্ষে দু’ঘণ্টা ফ্রিজে রাখুন।

এবার মাছটা কলাপাতায় মুড়ে টুথপিক বা সুতো দিয়ে মুখটা আটকে নিন। তারপর ভাপিয়ে নিতে হবে ১৫ মিনিটের জন্য।

এবার চিংড়ি মাছটা ডাবের খোলে রেখে পরিবেশন করুন। সাদা ভাতের সঙ্গে দারুণ লাগবে খেতে।

এস/এসএস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৬১ ২৬
বিশ্ব ১০৯৭৯০৯ ২২৫৯৪২ ৫৯১৩১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2