logo
  • ঢাকা শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ১৫ জন, আক্রান্ত ২০২৯ জন সুস্থ ৫০০ জন, নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৩১০টি: স্বাস্থ্য অধিদপ্তর

থানকুনি পাতা কেন খাবেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ ডিসেম্বর ২০১৯, ১৩:৩০ | আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৯, ১৩:৫০
থানকুনি পাতা কেন খাবেন?
থানকুনি পাতা

থানকুনি, রোগ নিরাময়ে এই পাতার রসের তুলনা হয় না। এছাড়া রয়েছে আরও ভেষজ গুণ। সকল ধরনের পেটের রোগের মহৌষধ থানকুনি পাতা। আমাদের দেশের অনেকে ভর্তা বা কাঁচা পাতা সালাদ হিসেবেও খাওয়া যায়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ। একাধিক গবেষণায় প্রমাণিত মহৌষধ থানকুনি পাতা অনেক গুণ সম্পন্ন।

তাহলে জেনে নিন থানকুনি পাতার কিছু উপকারিতা সম্পর্কে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে 
থানকুনি পাতায় উপস্থিত অ্যামাইনো অ্যাসিড, বিটা ক্যারোটিন এবং ফাইটোকেমিকাল ত্বকের অন্দরে পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি বলিরেখা কমাতে বিশেষ ভূমিকা রাখে। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার সম্ভাবনাও কমে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে 
যারা অনেক দিন ধরে ডায়াবেটিস রোগে আক্রান্ত এবং কিছুতেই নিয়ন্ত্রণ করতে পারছেন না। তাদের জন্য মহৌষধি হতে পারে থানকুনি পাতা। ডায়াবেটিস রোগীরা দিনে দুইবার থানকুনির রস খেলে কার্যকরী ফল পাবেন। 

হজম শক্তি বাড়ায়
থানকুনি পাতা হজম বাড়াতে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে থানকুনি পাতায় উপস্থিত একাধিক উপকারী উপাদান হজমে সহায়ক এসিডের ক্ষরণ যাতে ঠিক মতো হয় সেদিকে খেয়াল রাখে। ফলে বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা মাথা চাড়া দিয়ে উঠতে পারে না।

জ্বরের প্রকোপ কমে
আবহাওয়া পরিবর্তনের এ সময়টিতে অনেকেই জ্বরের ধাক্কায় কাবু হয়ে পারেন। তবে জ্বরের সময় শুধু ওষুধ না খেয়ে এক চামচ থানকুনি এবং এক চামচ শিউলি পাতার রস মিশিয়ে সকালে খালি পেটে খেলে অল্প সময়েই জ্বর সেরা যায়। সেই সঙ্গে শারীরিক দুর্বলতাও কমে।

কাশি কমাতে অতুলনীয় 
দুই চামচ থানকুনি পাতার রসের সঙ্গে অল্প করে চিনি মিশিয়ে খেলে সঙ্গে সঙ্গে কাশি কমে যায়। আর যদি এক সপ্তাহ খেতে পারেন তাহলে তো কথাই নেই। সেক্ষেত্রে কাশির কোনও চিহ্নই থাকবে না।

গ্যাস্ট্রিকের সমস্যা হ্রাস পায়
যাদের গ্যাসের সমস্যা আছে বা গ্যাস্ট্রিক হয়ে গেছে তারা এ সমস্যা থেকে রক্ষা পেতে পারেন থানকুনি পাতা খেয়ে। গ্যাসের সমস্যায় থানকুনি পাতার এ ঘরোয়া চিকিৎসা দারুণ কাজে আসবে। আধা লিটার দুধে ২৫০ গ্রাম মিশ্রি এবং অল্প পরিমাণে থানকুনি পাতার রস মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে ফেলুন। তারপর সেই মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে প্রতিদিন সকালে খাওয়া শুরু করুন। এমনটা এক সপ্তাহ করলেই দেখবেন উপকার মিলবে।

পেটের সমস্যা রোধ করে 
যাদের আমাশয় সমস্যা রয়েছে তারা প্রতিদিন সকালে খালি পেটে নিয়ম করে থানকুনি পাতা খেতে পারেন। নিয়মিত সাতদিন যদি খেতে পারেন তাহলেই ফল পাবেন। এই ধরনের সমস্যা কমাতে আরেকভাবেও থানকুনি পাতাকে কাজে লাগাতে পারেন। প্রথমে পরিমাণ মতো থানকুনি পাতা বেটে নিন। তারপর সেই রসের সঙ্গে অল্প করে চিনি মেশান। এই মিশ্রণটি দু’চামচ করে, দিনে দুইবার খেলেই দেখবেন কষ্ট কমে যাবে।

Peptide 7 enriched cream

পেটাইড হচ্ছে আমাদের দেহের একটি জরুরি biological materials. এটি যখনি আমাদের দেহে প্রবেশ করে এর কাজ শুরু করে দেয় এবং easily divide হয়ে যায়। পেপ্টাইড বিভিন্ন অ্যামাইনো এসিড এর সমন্বয়ে তৈরি যা স্কিনে অনেক পজিটিভ ইফেক্ট ফেলে। peptide 7 enriched cream এ থাকা 7 peptide skin এর এন্টি রিংকেলস দূর করে স্কিনে এনে দেয় এক প্রাণবন্ত অনুভূতি। ডেমেইজড স্কিন তো রিপেয়ার করেই বরং স্কিনের texture অনেকটা উন্নত করে। 

উপাদান

পেপ্টাইড সেভেন ছাড়াও এটাতে রয়েছে licorice যা এক্সট্রাক্ট যা ত্বককে ময়েশ্চারাইজড রাখে। 

কাজ

স্কিন whitening করে।
ফাইন লাইনস অ্যান্ড রিঙ্কেলস কমিয়ে আনে।
স্কিন এর elasticity restore করে। 
স্কিন হাইড্রাইট রাখে।
স্কিন lively and smooth করে তোলে।

এস/এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪০৩২১ ৮৪২৫ ৫৫৯
বিশ্ব ৫৭৮৮৯২৮ ২৪৯৭৯৫৩ ৩৫৭৪২৬
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়