• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

তন্দুরি মালাই ব্রকোলি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ ডিসেম্বর ২০১৯, ১৬:১৬
তন্দুরি মালাই ব্রকোলি
তন্দুরি মালাই ব্রকোলি

ব্রকোলি খুবই স্বাস্থ্যকর একটি সবজি। দেখতে ফুলের মতো সবজিতে ক্যালোরি খুবই কম, ভিটামিন, খনিজ ও অন্যান্য উপাদানে ভরপুর এটি। প্রত্যেকদিন খাবারে ব্রোকলি রাখলে তা আপনার সুস্বাস্থ্যের কারণ হতে পারে। আর তাই ব্রোকলিকে আরও সুস্বাদু খাবার করতে তন্দুরি মালাই ব্রকোলি একটি অন্যরকম খাবার রেসিপি দেখে নিতে পারেন।

তৈরি করতে যা যা লাগবে

২৫০ গ্রাম তাজা ব্রকোলি, ১/২ চা চামচ কাঁচা মরিচ বাটা, ১৫০ গ্রাম টক দই (পানি ঝরানো), ৩০ গ্রাম প্রসেসড চিজ, ৪৫ মিলি ক্রিম, স্বাদ অনুযায়ী লবণ, ৮ গ্রাম সাদা গোলমরিচের গুঁড়া, ১০ গ্রাম এলাচের গুঁড়া, ৮ গ্রাম চিনি, ব্রকোলির গায়ে লাগানোর জন্য চাই খানিকটা মাখন।

যেভাবে তৈরি করে

তাজা ব্রকোলি এনে ভালো করে ধুয়ে নিন। তারপর ফুলগুলো আস্ত কেটে নিতে হবে। একটি পাত্রে পানি ফোটান। ফুটন্ত পানিতে চিনি আর লবণ দিন। এরপর ব্রকোলিগুলো ছেড়ে দিন। অন্তত পাঁচ থেকে সাত মিনিটি ফুটতে দিন।

তারপর ব্রকোলিগুলো নামিয়ে আলাদা করে ঠাণ্ডা করে নিন। এবার পানি ঝরানো দই ও বাকি সব মশলা এক সঙ্গে নেড়েচেড়ে মিশিয়ে নিন।

মশলার এই মিশ্রণে ব্রকোলির টুকরোগুলো ভালো করে মাখিয়ে নিন। একটি ছড়ানো পাত্রে ব্রকোলির টুকরোগুলো সাজিয়ে নিন। আগে থেকে গরম করে রাখা ওভেনে ১২০-১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১০-১২ মিনিট সেঁকে নিন।

ব্রকোলির ওপরে ব্রাশ দিয়ে মাখন লাগিয়ে দিন। মশলার গায়ে সোনালি রং ধরলে বুঝবেন আপনার ব্রকোলি পরিবেশনের জন্য তৈরি হয়েছে। ধনেপাতা ও পুদিনাপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন তন্দুরি মালাই ব্রকোলি।

এস/এসএস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে প্রশান্তি দেবে আম-পাবদার ঝোল
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
ঈদের সকালে রাঁধুন সেমাইয়ের মালাই ক্ষীর
X
Fresh