logo
  • ঢাকা বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

ত্বকের মলিনতা দূর করবেন কিভাবে?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ ডিসেম্বর ২০১৯, ১৮:২৪ | আপডেট : ২১ ডিসেম্বর ২০১৯, ১৯:২২
ত্বকের মলিনতা দূর করবেন কিভাবে?
ফাইল ছবি

দেখতে ফর্সা হলেও অনেক সময় দেখা যায় চেহারা যেন মলিন হয়ে আছে। ত্বকের যদি এমন অবস্থা হয়, মন সব সময়ই খারাপ লাগে। মলিন চেহারা হওয়ার অনেক কারণ রয়েছে। তার মধ্যে প্রধান কারণ হলো ত্বকে পানিশূন্যতা দেখা দিয়েছে। সঠিক খাদ্যাভ্যাস ও পরিচর্যা না থাকলে আমাদের ত্বকে দেখা দিতে পারে পানিশূন্যতা। এর ফলে ত্বক শুষ্ক ও খসখসে হয়ে পড়ে। ফলে ত্বকের স্বাভাবিক সৌন্দর্য তো নষ্ট হয়ই, পাশাপাশি দেখা দিতে পারে ত্বকের নানা সমস্যা। একটু সচেতনাই পারে এ সমস্যা দূর করতে।

১. নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সারাবছর স্কিন ময়েশ্চারাইজড রাখা সমানভাবে জরুরি। কেননা একটি ভালো ময়েশ্চারাইজার ত্বকের ভেতর থেকে কাজ করে। ফলে একদিকে যেমন পানির লেভেল ঠিক থাকে তেমনি স্কিন হাইড্রেশন নিঃসরণ কন্ট্রোলে থাকে। 

২. প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করুন। দীর্ঘক্ষণ সূর্যের আলোতে থাকার ফলে ত্বকের উপরিভাগের পানি বাষ্পায়িত হয়ে যায় ফলে সানবার্ন ত্বকে ময়েশ্চারাইজেশন বেশি জরুরি হয়ে পড়ে। এ সমস্যা থেকে বাঁচতে নিয়মিত একটি ব্রড স্পেকট্রাম সানব্লক ব্যবহারের অভ্যাস গড়ে তুলুন।

৩. ভিটামিন বি সমৃদ্ধ খাদ্যগ্রহণ করুন। ভিটামিন বি৩ ও বি৫ ডিহাইড্রেশন ও রিংকেলের বিরুদ্ধে অনেক ভালো কাজ করে। মুরগির বুকের মাংস, যকৃৎ, টুনা মাছ বা মটরশুটি থেকে ভিটামিন বি৩ এর অভাব পূরণ করা সম্ভব। অন্যদিকে মুরগির যকৃতের পাশাপাশি ভুট্টা, ফুলকপি এমনকি দই হতে পারে ভিটামিন বি৫ এর আদর্শ উৎস।

---------------------------------------------------------------
আরো পড়ুন: শীতে টনসিলের ব্যথা হলে কী করবেন?
---------------------------------------------------------------

Farmstay collagen toner
কোলাজেন টোনারটি ওয়াটার বেইজড এবং ময়েশ্চারাইজারযুক্ত যা স্কিনে একটি রিফ্রেশ লুক নিয়ে আসে আর কোন স্টিকি ফিলিংস ছাড়াই ত্বকে দ্রুত মিশে যায়। এটি ত্বককে তো রিপেয়ার করেই সেই সাথে ত্বকে কোলাজেন ও এলাস্টিন নামে দুইটি প্রোটিনের সংখ্যা বাড়ায় যা মোস্ট ইম্পরট্যান্টলি ত্বকে এক্সট্রা নিউটেশন যোগায়।

কাজ
* ডিহাইড্রেশন প্রতিরোধ করার পাশাপাশি রিংকেল থেকে ত্বককে রক্ষা করে। 
** unwanted pigmentation প্রিভেন্ট করে।
* ত্বককে গভীর থেকে ময়শ্চারাইজ করে। 

উপাদান: হাইড্রোলাইজড কোলাজেন এবং পাঁচটি কার্যকরী ন্যাচারাল হার্ব থেকে তৈরি করা হয়েছে এই কোলাজেন টোনারটি।

ব্যবহার: মুখের ত্বক ভালোভাবে পরিষ্কার করে এই টোনারটি পুরো ফেইসে পরিমান মত লাগিয়ে নিন।

এস/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়