• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শীতে কেন বাড়ে আর্থ্রাইটিসের ব্যথা?

অনলাইন ডেস্ক
  ১৯ ডিসেম্বর ২০১৯, ১৭:৫১
শীতে কেন বাড়ে আর্থ্রাইটিসের ব্যথা?
ফাইল ছবি

শীত এলে রোগ বালাই হোক আর না হোক শরীরে সব ধরনের ব্যথা বেড়ে যায়। এর মধ্যে অন্যতম হচ্ছে– আর্থ্রাইটিস বা বাতের ব্যথা। ঠাণ্ডার সঙ্গে পাল্লা দিয়ে এই ব্যথা বাড়ে। তবে শীতে কেন বাড়ে এই ব্যথা? আর ব্যথা বাড়লে কী করবেন?

একটু বয়স বেড়ে গেলে এই ব্যথা বেড়ে যায়। অনেকে এ সময় আর্থ্রারাইটিস ও অস্থিসন্ধির ব্যথায় খুবই কষ্ট পান। চিকিৎসকদের মতে, তাপমাত্রা কমলে জয়েন্ট, অস্থিসন্ধির রক্তনালির ব্যথা সঙ্কুচিত হয়ে পড়ে। একই সঙ্গে রক্তের তাপমাত্রাও কমে যায়। ফলে গাঁট শক্ত হয়ে ফুলে ওঠে।

হাত পায়ের গিরায় গিরায় ব্যথা, জয়েন্ট ব্যথা, ব্যথার ওষুধ খেলে কিছু কমে কিন্তু কয়েকদিন পর আবার ফিরে আসে, বৃষ্টি, মেঘলা, শীতে ব্যথা বাড়ে, পরিশ্রম করলেও ব্যথা বাড়ে, সিঁড়িতে উঠা কষ্ট, নামাজে বসা কষ্ট এমন সমস্যা নিয়ে যারা জীবন পার করছেন তারা আর্থ্রাইটিসে আক্রান্ত।

হাড় বিশেষজ্ঞ ড. জাহিদুর রহমান বলেন, সাধারণত ৪০ বছরের পরেই আর্থ্রাইটিসের ব্যথায় ভোগেন অনেকে। এই ব্যথা বেশি হয় নারীদের। আর হাঁটু যেহেতু শরীরের সব ওজন বহন করে, তাই সবার আগে ক্ষতিগ্রস্ত হয় শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই অঙ্গটি। ধীরে ধীরে সারা শরীর এই ব্যথায় আক্রান্ত হয়ে যায়।

জেনে নিন কীভাবে এই ব্যথা উপশম হবে?

১. সকালের নরম রোদে প্রচুর ভিটামিন ডি থাকে। তাই শীতে গায়ে রোদ লাগাতে হবে। প্রচুর ভিটামিন ডি শরীরে প্রবেশ করলেই কমবে ব্যথা এবং জয়েন্টের ফোলাভাব। রোদের তাপে উষ্ণ হবে শরীর। রক্ত সঞ্চালন হবে দ্রুত।
২. যারা ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারে বসে কাজ করেন। তাদের জন্য সকালের রোদে ব্যায়ামের বিকল্প নেই।
৩. ওযুধ প্রয়োগ করে বাতের সমস্যাগুলো থেকে সাময়িক রেহাই মিলতে পারে। রোগ যাতে না বাড়ে তার জন্য নিয়মিত ওষুধ খেতে হবে।
৪. হাড়ের আগায় ঘষা লেগে ক্ষয়ে যাওয়া অংশগুলোকে বাদ দিয়ে বাইরে থেকে ধাতব অংশ বসানো হয়। একেই বলে জয়েন্ট রিপ্লেসমেন্ট।

আরো পড়ুন

এস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুকে ব্যথা নিয়ে হাসপাতালে বিএনপি নেতা মিন্টু
যে কারণে গরম আর শীত বেশি চুয়াডাঙ্গায়
৫ দিনে ‘বড়ে মিয়া ছোটে মিয়া’র আয় ১২৬ কোটি টাকা
প্রতিরক্ষা ভেদ করে ইরানের হামলায় ইসরায়েলে যে ক্ষয়ক্ষতি
X
Fresh