logo
  • ঢাকা মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭

মজাদার ছোলা আলুর চাট

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ ডিসেম্বর ২০১৯, ১১:০৮ | আপডেট : ২২ ডিসেম্বর ২০১৯, ১৮:৩৯
মজাদার ছোলা আলুর চাট
ছোলা আলুর চাট

মজাদার ছোলা আলুর চাট, সুস্বাদু ও পুষ্টিকর একটি খাবার। মুখরোচক এই খাবার রেসিপিটি শক্তিবর্ধক হিসেবে সুনামও রয়েছে যা সবসময়ের জন্য উপকারী। এটি তৈরি করতে খুব কম সময় লাগে। যারা মাছ-মাংস খান না তাদের জন্য এটি একটি মজাদার রেসিপি।

আসুন ঝটপট জেনে নেই মজাদার ছোলা আলুর চাট তৈরির পদ্ধতি।

যা দিয়ে তৈরি হয় এই খাবার

বড় আলু ৪টি, কর্নফ্লাওয়ার দেড় টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পাপড়িকা ১ চা-চামচ, কাবলি বুট ১ কাপ, তেঁতুলের পিউরি ১ কাপ, চিনি পৌনে এক কাপ, চাট মসলা ১ চা-চামচ, গুঁড়া করা শুকনা মরিচ ২ চা-চামচ, মেথিগুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচগুঁড়া আধা চা-চামচ, আদাগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টি, ধনেপাতা ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, টমেটোকুচি ৩ টেবিল চামচ, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ। 

যেভাবে তৈরি করবেন
১টি আলু সেদ্ধ করে কিউব আকারে কেটে রাখুন। অন্য আলুগুলো কুচি করে কেটে নিন। পরিষ্কার পানিতে ধুয়ে পানি ভালোভাবে ঝরিয়ে নিন। কর্নফ্লাওয়ার, পাপড়িকা ও সামান্য লবণ মেখে আলুকুচি ভালোভাবে মেশান।

একটা চা–ছাঁকনিতে কুচানো আলু ছড়িয়ে এর ওপর আরেকটা একই মাপের ছাঁকনি দিয়ে চেপে ডুবো তেলে ভেজে নিন। কাবলি বুট ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রেখে লবণ পানিতে সেদ্ধ করে নিন। সেদ্ধ আলুর টুকরো, সেদ্ধ কাবলি বুট, পেঁয়াজকুচি, টমেটোকুচি ভাজা আলুর ঝুড়িতে রাখুন।

একটা প্যানে তেঁতুলের পিউরি, চিনি, চাট মসলা, মেথি, শুকনা মরিচ ও আদার গুঁড়া মেশান। ৩-৪ মিনিট নেড়ে ঘন হলে নামিয়ে গুঁড়া শুকনা মরিচ দিয়ে নেড়ে নিন। কাঁচা মরিচ, ধনেপাতা, লেবুর রস ও সামান্য লবণ একসঙ্গে বিট করে নিন।

এবার আলুর ঝুড়ির ছোলার ওপর তেঁতুলের সস, কাঁচা মরিচ ও ধনেপাতার মিশ্রণ ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন। ইচ্ছে হলে সামান্য টকদই ও ঝুরা চানাচুরও দিতে পারেন।

আরো পড়ুন

এস/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়