logo
  • ঢাকা শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ২৬৩৫ জন, মৃত্যু ৩৫ জন, সুস্থ ৫২১ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ঘরে প্রশান্তির ছোঁয়া আনতে পারেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ ডিসেম্বর ২০১৯, ১৭:০২ | আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৭:২৪
ঘরে প্রশান্তির ছোঁয়া আনতে পারেন যেভাবে
গোছানো ঘর

সারাদিনের কর্মব্যস্ততার পর ঘরে ফিরে শান্তিতে সময় কাটাতে কে না চায় বলুনতো! কিন্তু এই কর্মব্যস্ত জীবনকে সামলাতে গিয়ে ঘর-সংসারের প্রতি মাঝে মাঝে তিক্ততা আসা স্বাভাবিক। জীবনের যতো কষ্ট-ঝঞ্ঝাট সব কিছু এই ঘর-সংসারের জন্যই তো। এই ঘরটি যদি থাকে অগোছালো আর অপরিচ্ছন্ন তবে ঘরে ঢুকে মন ভালো হওয়ার বদলে বিরক্তি বাড়ার সম্ভাবনা আছে। মানসিক প্রশান্তির পথে বাঁধা হয়ে দাঁড়ায় এমন কিছুই ঘরে না রাখাই ভালো।

কাজের শেষে ঘরে ফিরে মানসিক শান্তি পেতে কী করবেন দেখে নিন

দেয়ালের রঙ
ঘরের দেয়ালের রঙ এর উপর মন ভালো থাকার ব্যাপারটি নির্ভর করে। যদি আপনি এনার্জি খোঁজেন তাহলে ঘরের দেয়াল রাঙান লাল, কমলা বা বেগুনিতে আর যদি চান প্রসন্নতা তাহলে বেছে নিন সবুজ ও হলুদ।

পরিচ্ছন্নতা
ঘরবাড়ি বিক্ষিপ্ত থাকলে মনও বিক্ষিপ্ত থাকে। ঘর যদি পরিচ্ছন্ন আর গোছানো থাকে তাহলে মনে হয় যেনো পবিত্রতার অনুভূতি আনে। এতে করে সময়ও বাঁচে। যেমন কাপড় চোপড় থেকে ঘরের সব জিনিস জায়গামত গুছিয়ে রাখলে মনে শান্তি আসে।

সুগন্ধ
কর্মব্যস্ত দিনের শেষে মানসিক প্রশান্তি আনতে ঘরে রাখতে পারেন সুন্দর গন্ধযুক্ত মোমবাতি। দুশ্চিন্তা দূর করতে বা দ্রুত ঘুমিয়ে পড়তে কিছু কিছু গন্ধ আমাদের সাহায্য করে। যেমন ল্যাভেন্ডার, চন্দন, পিপারমিন্ট, বা লেবুর সুগন্ধযুক্ত মোমবাতি জ্বালতে পারেন ঘুমানোর আগে।

আবেগপূর্ণ ছবি
কোনো জায়গার দৃশ্য, ব্যক্তি, জীবজন্তু কিংবা কোনো আবেগপূর্ণ ছবি যদি থাকে যা দেখে ভালো লাগছে, তাহলে তার ছবি ঘরে সাজিয়ে রাখুন। আবার এমন যদি হয় যে মাসখানেকের মধ্যে আপনি কোথাও ঘুরতে যাবেন তাহলে সেখানকার ছবি চোখের সামনে সাজিয়ে রাখুন। ছবিগুলোর দিকে যখনই তাকাবেন, ভালো বোধ করবেন। আর সেই সঙ্গে প্রতিদিনের ক্লান্ত জীবন থেকে কিছুক্ষণের জন্য হলেও মুক্তি পাবেন।

নতুনত্ব
ঘরে কোনো পরিবর্তন আনলে তা যেন তৃপ্তিদায়ক হয় সেটা মাথায় রাখতে হবে। ঘরে এমন কোনো জিনিস যদি থেকে থাকে যা বিরক্তির কারণ হয়ে দাড়ায় তবে সেটা সরিয়ে ফেলুন। 

সবাই একসঙ্গে বসে খাবার খান
অফিসে থাকাকালীন একা একাই লাঞ্চ বা নাস্তা খান অনেকেই। তাই বাড়িতে ফিরে কিংবা ছুটির দিনে চেষ্টা করুন একা একা না খেয়ে বাড়ির সবাই মিলে একসঙ্গে টেবিলে বসে খেতে। একটা পারিবারিক আড্ডা জমে উঠবে আর সেই সাথে দূর করবে মানসিক অবসাদ। 

প্রতিবেশিদের সঙ্গে ভালো সম্পর্ক 
মাঝেমধ্যে একটু খাবার দেয়া নেয়া, অসুখ-বিসুখ কিংবা বিপদাপদে কিছুটা খোঁজখবর রাখা, এরকম কিছু ব্যাপার নিয়ন্ত্রণে রাখলেও ভালো লাগবে আপনার।

বাগান করুন
সপ্তাহে ছয় ঘণ্টার মতো সময় ধরে বাগান করলে মন ভালো থাকে। আজকাল ছোট ছোট ফ্লাটে সেখানে বাগান করা একরকম কঠিনই বলতে গেলে। তারপরেও বারান্দা, ছাদে কিংবা ঘরের কোণে ছোট ছোট টবে গাছ রাখতে পারেন। যদি তাও না সম্ভব হয়, তাজা ফুল কিনে ঘর সাজান। এতে করে মনে প্রশান্তি আসবে। 

এস/ এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৬৩০২৬ ১৩৩২৫ ৮৪৬
বিশ্ব ৬৮৪৪৮৩৮ ৩৩৪৮৯৯৮ ৩৯৮১৪৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়