logo
  • ঢাকা মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭

তুলে রাখা লেপ-কম্বল-সোয়েটার এবার বের করুন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ ডিসেম্বর ২০১৯, ১৯:২৭
তুলে রাখা লেপ-কম্বল-সোয়েটার এবার বের করুন
ফাইল ছবি

আবহাওয়া অফিস বলছে কনকনে ঠাণ্ডার অনুভূতি পেতে তো আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে। কিন্তু তার আগে তো লেপ কম্বল বের করে ফেলতে হবে। সেই এক বছর আগে তুলে রাখা হয়েছিল শীতের শেষে। যদিও এই সময়টাতে আর কাঁথা দিয়ে চলছে না। প্রয়োজন কম্বলের। এদিকে লেপের শীত এখনো আসেনি। তারপরও শীতে লেপ-কম্বল ছাড়া উপায় নেই। তাই মাঝে মাঝে একটু ঝাড়া অথবা কভারগুলো ধোয়ার প্রয়োজন হয়। কারণ দীর্ঘদিন ধরে তুলে রাখা লেপ-কম্বল অব্যবহারের ফলে গন্ধ হয়, ধুলাও পড়ে থাকে। আর এই থেকে হতে পারে যেকোনো সংক্রমণ। তুলে রাখা লেপ, কম্বল, সোয়েটার, মাফলার এবং জ্যাকেটের এখন যত্ন নিতে হবে। 

কীভাবে নেবেন এসব জামা কাপড়ের যত্ন

কাঁথা
শীতে কাঁথা ব্যবহারের আগে সেগুলো ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। এমনিতে কাঁথা পরিষ্কার খুব শ্রমসাধ্য। সারাবছর যে ডিটারজেন্ট ব্যবহার করেন তাতেই ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর কেঁচে নিন।

লেপ-কম্বল
শিমুল তুলার লেপ পানি দিয়ে ধোয়া বা ড্রাই ওয়াশ চলে না। বরং বের করার পর তা রোদে দিন। কিছুক্ষণ এক পিঠে রোদ লাগার পর উল্টে দিন। তবে লেপের কভার আলাদা করে ধুয়ে নিন। লেপ পরিষ্কার না থাকলে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা প্রবল। কম্বলের ক্ষেত্রেও একইভাবে যত্ন নিন। তবে শিমুল তুলা দিয়ে তৈরি না হলে কম্বল আলাদা করে কাচতে পারেন। শ্যাম্পু মেশানো পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে নিন কম্বল। তবে কম্বলের ওজন বেশি হলে পানিতে ভেজালে তা আরও ভারী হয়ে যাবে। সেক্ষেত্রে লন্ড্রিতেও দিতে পারেন। 

সোয়েটার-মাফলার-জ্যাকেট 
উলের তৈরি যেকোনো গরম কাপড় বাড়িতেই কেঁচে ফেলুন। একটানা তিন-চার দিন একই জিনিস ব্যবহার করবেন না। বিশেষ করে একটানা একই উলের জিনিস ব্যবহার করলে ত্বকে নানা ধরনের অ্যালার্জি হয়। তাই এসবের প্রতি যত্নবান হোন। শীতবস্ত্র কাচার জন্য বিশেষ ডিটারজেন্ট বাজারে পাওয়া যায়। সেসব ব্যবহার করুন। ফোমের জ্যাকেটও এভাবেই কেঁচে ফেলতে পারেন। সরাসরি পশমের সঙ্গে ইস্ত্রির স্পর্শ যেন না হয়।
কাচার পর খুব বেশি কড়া রোদে দেবেন না উলের জামাকাপড়। বরং রোদের তেজ কম পৌঁছায় এমন জায়গাতেই সে সব মেলে দিন। এতে রঙ চটে না। তবে লেদার জ্যাকেটের ক্ষেত্রে বাড়িতে না কেঁচে পেশাদার কোনো লন্ড্রিতে দিন। 

এস/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়