• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে ফলের খোসা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ ডিসেম্বর ২০১৯, ১৫:৪৮
ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে ফলের খোসা
ফলের খোসা

ফল কমবেশি সবারই প্রিয়। ফলের খোসা ছাড়িয়ে ফেলে দিচ্ছেন কিন্তু জানেন কি এই খোসাতেও অনেক উপকারী জৈব রাসায়নিক রয়েছে। যার মধ্যে ত্বকের জন্য বিশেষ করে কমলা, লেবু, আপেল, কলার খোসা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। ফলের এই খোসা ব্যবহার করে কয়েক সপ্তাহের মধ্যেই ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে পারেন। সেক্ষেত্রে ত্বকের উজ্জ্বলতায় মৌসুমি ফল হতে পারে আপনার সমস্যার সমাধান।

কমলা লেবুর খোসা
একাধিক প্রসাধনীতে কমলা লেবুর খোসা দিয়ে তৈরি পাউডার ব্যবহার করা হয়। কেন জানেন? কারণ ত্বককে সুন্দর করতে এর কোনো বিকল্প হয় না বললেই চলে। তাই তো প্রতিদিন যদি কমলা লেবুর খোসা মুখে ঘষা যায় অথবা এটা দিয়ে বানানো কোনও ফেস প্যাক মুখে লাগানো যায়, তাহলে উজ্জ্বল ত্বক পাওয়ার স্বপ্ন পূরণে একেবারেই সময় লাগে না।

পেঁপের খোসা
সেই আদিকাল থেকে ত্বককে সুন্দর করতে পেঁপের খোসার ব্যবহার হয়ে আসছে। কারণ এতে উপস্থিত একাধিক পুষ্টিকর উপাদান ত্বককে উজ্জ্বল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডালিমের খোসা
এতে রয়েছে এমন কিছু উপাদান যা ত্বকের উপরি অংশে জমে থাকা মৃত কোষের আস্তরণকে সরিয়ে ফেলে। সেইসঙ্গে ত্বকের পিএইচ লেভেলকে স্বাভাবিক করে ত্বককে উজ্জ্বল করে।

আপেলের খোসা
এতে রয়েছে প্রচুর মাত্রায় স্কিন হোয়াইটনিং প্রপাটিজ। যে কারণে প্রতিদিন এটি মুখে লাগালে ত্বক অল্প দিনেই উজ্জ্বল হতে শুরু করে। প্রসঙ্গত, ভালো ফল পেতে প্রথমে আপেলের খোসাটা ছাড়িয়ে নিন। তারপর খোসাগুলো এক বাটি জলে ডুবিয়ে কিছুক্ষণ পানিটা গরম করুন। যখন দেখবেন পানি ঠাণ্ডা হয়ে গেছে তখন সেটা ধীরে ধীরে সারা মুখে লাগিয়ে ফেলুন। কয়েক সপ্তাহ করলেই ফল পাবেন একেবারে হাতে-নাতে।

লেবুর খোসা
ত্বক উজ্জ্বল করতে লেবুর রসের ভূমিকা নিয়ে কারও মনে সন্দেহ না থাকলেও লেবুর খোসাও যে একই কাজ করে। কিন্তু একথা ঠিক যে লেবুর খোসা দিয়ে বানানো পাউডার ফেস প্যাকের সঙ্গে মিশিয়ে মুখে লাগালে দারুন ফল পাওয়া যায়। এই মিশ্রনটি ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি নানা রকমের রোগের হাত থেকেও রক্ষা করে।

ShiJang নিয়ে এলো ত্বকের সৌন্দর্যে O2 bubble foam

• এটা আমাদের ত্বকের কেরাটিন প্রোটিনকে উজ্জিবীত করে। কেরাটিন হলো ত্বকের এমন এক প্রোটিন যা আমাদের ত্বকের কোষগুলোকে একটি আরেকটির সাথে আটকে রাখে। কেরাটিন প্রোটিন যদি কোন কারণে সতেজ না থাকে তাহলে ত্বক ধীরে ধীরে ঝুলে পড়ে এবং রিংকেল হয়।
• একলান্টের o2 বাবল ফোম ত্বকের এই কেরাটিন প্রোটিনকে সতেজ করে তোলে, যার ফলে ত্বক হয় টানটান এবং মসৃণ।

উপাদান: ডালিম, লিলি, বেদানা, রোজমেরি এবং জিঙ্ক।

কার্যকারিতা

O2 ক্লিনজার ত্বক ঝকঝক করে কিন্তু ত্বকের প্রাকৃতিক তৈলাক্ততা অটুট রাখে।
• এটি ত্বক ভিতর থেকে পরিস্কার করে।
• এটি ত্বক উজ্জল, সতেজ, টানটান এবং বয়সের ছাপ দুর করে।

এস/সি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিশা-ডিপজলের কাছে কত ভোটে হারলেন কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ের হাসি হাসলেন যারা 
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
প্রাথমিকের তৃতীয় ধাপের ফল যেদিন প্রকাশ হতে পারে
X
Fresh