logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৪
আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৮:১৬

শীতের সন্ধ্যায় গরম গরম স্যুপ, কেমন হয়?

শীতের সন্ধ্যায় গরম গরম স্যুপ, কেমন হয়?
স্যুপ
শীতের এই সময়টা বাজারে সবজির ছড়াছড়ি। শীতে নতুন আলু, টমেটো, সিম, গাজর এসব খাওয়া হয়ও বেশি। এই সময়ে সবজি দিয়ে তৈরি করা যায় মজাদার স্যুপ। 

দেখে নিন শীতে উম বাড়বে এমন কয়েকটি স্যুপের রেসিপি। 

টমেটো ক্রিম স্যুপ

উপকরণ 
টমেটো ৪টি, মুরগির স্টক ৫ কাপ, লবঙ্গ ৫টি, মাখন ১ টেবিল চামচ, ভাঁজ খোলা পেঁয়াজ ২টি, কাঁচা মরিচ ২টি, গোলমরিচ ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, রসুন কুচি ১ চা-চামচ, ক্রিম ২ টেবিল চামচ।

প্রণালি 
টমেটো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিতে হবে। সসপ্যানে টমেটো পেস্ট ও মুরগির স্টক দিয়ে চুলায় দিতে হবে। ফুটে উঠলে অন্য সব উপকরণ দিয়ে আবার ফুটতে দিতে হবে। অন্য একটি ফ্রাইপ্যানে মাখন গরম করে তাতে রসুন কুচি দিতে হবে। হালকা বাদামি হলে স্যুপের ওপর ঢেলে দিতে হবে। গরম গরম ব্রেড টোস্টের সঙ্গে পরিবেশন করতে হবে টমেটো ক্রিম স্যুপ।

পটেটো স্যুপ

সন্ধ্যা থেকেই আজকাল বেশ বোঝা যাচ্ছে যে শীত আসতে আর বেশি দেরি নেই। এমন একটু হিম হিম আগুয়ান শীতের সন্ধ্যায় আরাম পেতে একবাটি উষ্ণ স্যুপের কোনো জুড়ি নেই। শীতের মৌসুমে যেমন ধোঁয়া ওঠা এক কাপ চা অথবা কফি খেতে সবাই খুব ভালোবাসেন, তেমনি আলু দিয়ে তৈরি স্যুপও ভালো লাগে খুব। 

উপকরণ
আলু বড় কিউব করে কাটা ১ কাপ, গাজর ১টি, পেঁয়াজ ১টি, তেজপাতা ২টি, মাখন ২ চামচ, লবণ স্বাদ মত, গোটা গোলমরিচ ৫টি, লেবু ১টি, ধনেপাতা, পেয়াজ পাতা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: রেস্টুরেন্টের স্বাদে ব্যাম্বু শুট চিকেন
---------------------------------------------------------------

প্রণালী
আলু, গাঁজর, পেঁয়াজ ধুয়ে নিন। তারপর একটি পাত্রে পরিমাণ মত পানিতে ফুটতে দিন। এর মধ্যে তেজপাতা, লবণ দিয়ে দিন। সুঘন্ধ বের হলে গোলমরিচ দানা দিয়ে দিন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে হালকা ঠাণ্ডা করুন। ব্লেন্ডারে পিষে করে পেস্ট করে নিন।

প্যানে মাখন দিয়ে গরম করে নিন তারপর পেস্টটি ঢেলে দিন কিছুক্ষণ নাড়াচাড়া করুন। লাগলে আরো গরম পানি দিন। ফুটে আসলে লেবুর রস ও ধনে পাতা, পেঁয়াজ পাতা দিয়ে দিন। দিতে পারেন ভাজা মাংসও। পরিবেশন করুন গরম গরম।

টমেটো গাজরের স্যুপ

উপকরণ
টমেটো ৪টি। গাজর ২টি। পেঁয়াজ ১টি। রসুনের ৩ কোয়া। তেজপাতা ১টি। গোলমরিচ গুঁড়া ১/৪ চা-চামচ। ভেজিটেবল অথবা চিকেন স্টক ২ কাপ। তেল ২ চা-চামচ। লবণ স্বাদ মতো। ধনেপাতা সাজানোর জন্য।

প্রণালী
টমেটো ও গাজর কিউব করে কেটে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি, রসুন, টমেটো, গাজর আর তেজপাতা দিন। সামান্য লবণ আর ১ কাপ চিকেন স্টক দিয়ে ফুটতে দিন ১৫ মিনিটের মতো।

১৫ মিনিট পর ঠাণ্ডা করে ব্লেন্ড করে নিন। তারপর এই মিশ্রণ আবার প্যানে দিয়ে বাকি এক কাপ স্টক দিয়ে ফুটতে দিন।

একবার ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া আর লবণ দিয়ে নামিয়ে নিন। হয়ে গেলে উপর দিয়ে ধনেপাতার কুচি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম এই সুপ।  

শীতের এই সময়টাতে বয়স্ক, শিশু আর বড়রা যে কেউ সকাল-বিকেল আর সন্ধা-রাতই বলুন না কেনো নাস্তা হিসেবে যখন তখনই স্যুপ খেতে পারবে। এই সময়ে স্যুপ শরীরে উম তৈরি করবে।

এস/এমকে

RTVPLUS