logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

রাজস্থানি মিষ্টি মোহান থাল ও কালাকান্দ

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ ডিসেম্বর ২০১৯, ১১:২৯ | আপডেট : ০২ ডিসেম্বর ২০১৯, ১২:০৪
রাজস্থানি মিষ্টি মোহান থাল ও কালাকান্দ
রাজস্থানি মিষ্টি মোহান থাল
ভোজন রসিকরা শীতকালের জন্যেই অপেক্ষা করেন। এই সময় তাপমাত্রা কম থাকে বলে শরীর খারাপ হওয়ার আশঙ্কাও তখন কম থাকে। এদিকে গরম জামাকাপড়ের সৌজন্যে শরীরের বাড়তি মেদও কমিয়ে নেয়া যায়। পর্যটন কেন্দ্র রাজস্থান ভোজনরসিকদের জন্য একটি চমৎকার স্থান। রাজা, মহারাজাদের এই রাজ্য রাজস্থান শাহী খাবারের জন্য বেশ বিখ্যাত। রাজস্থান গেলে খাবারের তালিকায় পাবেন চমৎকার সব নাম। আর সেসব খাবারের স্বাদ! একবার মুখে তুললে কখনোই ভুলবেন না।

চলুন আজ তাহলে জেনে নেয়া যাক রাজস্থানের দুটি মিষ্টি খাবারের ডিশ মোহান থাল ও কালাকান্দ কীভাবে তৈরি করে।

মোহান থাল

রাজকীয় মিষ্টি এই খাবারটির স্বাদ আপনাকে রীতিমত চমকে দেবে। এটি দেখতে যেমন সুন্দর, তেমনিই সুস্বাদু। এই মিষ্টি খাবারটি রাজস্থানের বিশেষ একটি খাবার, যা তৈরি করা হয় বেসন ও শুকনো ফলের মাধ্যমে। সাথে ঘির স্বাদ ও ঘ্রাণ আলাদা এক আকর্ষণ যোগ করে।

তাছাড়া, কেকের স্বাদে ভিন্ন মাত্রা যোগ করতে চেরির তো এমনিতেই তুলনা হয় না। সব মিলিয়ে মুগ্ধতায় পেট ও মন উভয়ই ভরিয়ে রাখার মতো একটি মিষ্টান্ন মোহান থাল।

কালাকান্দ

রাজস্থানের লায়ন গেট জায়গাটি বিশেষভাবে পরিচিত একটি মিষ্টি খাবারের জন্য, যার নাম ‘কালাকান্দ’। এটি এখানকার অতি প্রাচীন ও বিখ্যাত একটি মিষ্টান্ন। এটি বেশ নরম ও মজাদার একটি মাওয়া-ডিশ। অনেকের মতে এই মিষ্টান্নটিতে আলাদা স্বাদ আছে, যাকে তারা ‘স্বর্গীয় স্বাদ’ বলতেই ভালোবাসেন।

খুব বেশি উপকরণ প্রয়োজন হয় না এই মিষ্টান্নটি তৈরিতে। ছানা, কনডেন্সড মিল্ক, এলাচ, গোলাপজল, ঘি ও বাদাম। এই অল্পকিছু উপকরণের মিশ্রণেই তৈরি হয় দারুণ স্বাদের, নরম তুলতুলে এই মিষ্টি কালাকান্দ। রাজস্থানে এলে অবশ্যই চেখে নেবেন লায়ন গেটের দারুণ এই মিষ্টি। সূত্র: খানাখাজানা 

এস/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়