logo
  • ঢাকা শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৯ জন, আক্রান্ত ২৯৭৭ জন, সুস্থ হয়েছেন ২০৭৪ জন: স্বাস্থ্য অধিদপ্তর

রাজস্থানি পেঁয়াজ কাচুরি ও ডাল বাটি চুরমা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ ডিসেম্বর ২০১৯, ১১:২৯
রাজস্থানি পেঁয়াজ কাচুরি ও ডাল বাটি চুরমা
রাজস্থানি বিখ্যাত খাবার পেঁয়াজ কাচুরি

রাজস্থান, অসাধারণ সৌন্দর্যের একটি স্থান। এখানে যতদূর চোখ যায় শুধুই ঝলমলে বালির ভূমি ছাড়াও ঐতিহ্য, সংস্কৃতি ও শিল্পের জন্য রাজস্থান ভারতের অন্যতম একটি পর্যটন কেন্দ্র। অসাধারণ সব প্রাসাদ, নানা রকম সাংস্কৃতিক আয়োজন, চোখ ধাঁধানো সব উৎসবের টানে হাজার হাজার মানুষ প্রতি বছর ভিড় করেন রাজস্থানে।
 
আর এতো কিছুর বাইরেও রাজস্থান ভোজনরসিকদের জন্য একটি চমৎকার স্থান। রাজা, মহারাজাদের এই রাজ্য রাজস্থান শাহী খাবারের জন্য বেশ বিখ্যাত। রাজস্থান গেলে খাবারের তালিকায় পাবেন চমৎকার সব নাম। আর সেসব খাবারের স্বাদ! একবার মুখে তুললে কখনোই ভুলবেন না।

চলুন আজ তাহলে জেনে নেয়া যাক রাজস্থানের দুটি খাবারের ডিশ জিভে জল আনা পেঁয়াজ কাচুরি ও ডাল বাটি চুরমা কীভাবে তৈরী করে।

পেঁয়াজ কাচুরি

রাজস্থানের বিখ্যাত খাবারগুলোর তালিকায় সবচেয়ে বেশি পরিচিত যে খাবারটি তা হলো ‘পেঁয়াজ কাচুরি’। আলু, পেঁয়াজ ও মশলার পুর দেয়া পেঁয়াজ কাচুরির স্বাদ এক কথায় অসাধারণ। এক থালা পেঁয়াজ কাচুরি ও তেঁতুলের টক চাটনির সঙ্গে সকালের নাস্তা দারুন হয়।

তাছাড়া তেঁতুলের টক চাটনির পাশাপাশি পেঁয়াজ কাচুরি খেতে জুড়ে নিতে পারেন ঝাল স্বাদের ঝোল কিংবা টক-মিষ্টি দই। পেঁয়াজ কাচুরির গরম গরম টুকরোগুলো যখন টক চাটনি, ঝাল স্বাদের ঝোল কিংবা দইয়ে ডুবিয়ে মুখে দেবেন, তখন মনে হবে আরো খাওয়ার কথা।

ডাল বাটি চুরমা

ডাল বাটি চুরমা রাজস্থানি বেশ বিখ্যাত একটি খাবার। রাজস্থানি খাবারের নাম এলে শুরুতেই এই নামটি চলে আসে। এই রাজস্থানি থালা নিয়ে যেন না বললেই নয়। আপনার জন্য তৈরি হওয়া এক থালি ডাল বাটি চুরমাতে থাকবে চানা ডাল, অড়হর ডাল, মুগ ডাল, বিউলির ডাল, ঘি, কাঁচা মরিচ, লবঙ্গ, তেজপাতা, জিরা, হিং, রসুন, পেঁয়াজ, টমেটো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ধনেপাতা, আটা, সুজি, বেসন, এলাচ গুঁড়ো, আমন্ড, চিনি, লেবুর রস, লবণসহ আরো বেশ কিছু উপকরণ। 

খাবারের নামডাক বাড়ে তার স্বাদের উপর ভিত্তি করে, তো এই খাবারটির এতো নামডাকের কারণ বুঝতেই পারছেন নিশ্চয়ই! একবার মুখে তুললে এর স্বাদ আর কখনোই ভুলবেন না।

 সূত্র: হাঙরিফরেভার, ইন্ডিয়ামার্ট

এস/

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪৯৬৫১ ১৪৩৮২৪ ৩৩০৬
বিশ্ব ১৮৯৯৬৮৫৫ ১২১৮৪৮২৮ ৭১১৫৮২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়