• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ান দুটি লোভনীয় খাবার

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ নভেম্বর ২০১৯, ১১:৫৩
রাশিয়ান দুটি লোভনীয় খাবার

রাশিয়া সংস্কৃতি সমৃদ্ধ একটি দেশ। শীত প্রধান দেশ হওয়াতে, ভারী খাওয়া-দাওয়া রাশিয়াতে জনপ্রিয়। বিশেষ করে রাতের খাবারে। আর রাশিয়ান ভদকা তো আছেই। দেখে নিন রাশিয়ান দুটি জনপ্রিয় খাবার।

গলুবস্ত্য (GOLUBTSY)

খাবারের নাম হিসেবে গলুবস্ত্য বেশ অদ্ভূত একটি নাম। যার অর্থ পায়রা। তবে এটি কবুতরের মাংস থেকেই তৈরি করা হয় এমন নয়। বাঁধাকপির পাতা দিয়ে মাংস মুড়িয়ে এটি তৈরি করা হয়। মুরগি, কবুতর, গরু, খাসি ইত্যাদি যেকোনো মাংসই হতে পারে।

গলুবস্ত্য মাশরুম বা ভাতের সাথেও তৈরি করা হয়, নিরামিষীদের জন্য। এটিও খুবই মজাদার। এর ওপরে সাধারণত টমোটো সসের টপিং থাকে। আবার নাও থাকতে পারে। তবে টমেটো সসের সাথেই খাবারটি বেশি মজাদার।

সালাদ অলিভিয়ার (SALAD OLIVIER)

যেকোনো স্বাস্থ্য সচেতন ব্যক্তি রাশিয়ায় গিয়ে সালাদ অলিভিয়ার খেতে চাইতেই পারে। তবে কোনো রেস্টুরেন্টে বসে সালাদ অলিভিয়ার অর্ডার করে ধাক্কার মতো খাবেনই। এই সালাদটিতে সবজির চেয়েও মেয়োনিজের পরিমাণ থাকে বেশি।

এক বাটি সালাদ অলিভিয়ার স্বাস্থ্য রক্ষা না করে উল্টো গায়ের চর্বি বাড়াবে। তবে এসব নিয়ে সমস্যা না থাকলে সালাদ অলিভিয়ার অবশ্যই খাবারের তালিকায় রাখা উচিত। বিচিত্র ধরনের এই সালাদটি খুব মজাদার। সূত্র: গালর্স এন্ড

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে প্রশান্তি দেবে আম-পাবদার ঝোল
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
ঈদের সকালে রাঁধুন সেমাইয়ের মালাই ক্ষীর
X
Fresh